• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ০৯:৩৫ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২২, ২০১৯, ০৯:৩৫ এএম

আজ মুরালির ৮০০ উইকেট নেয়ার দিন 

আজ মুরালির ৮০০ উইকেট নেয়ার দিন 
৯ বছর আগে আজকের এই দিনেই টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন মুরালি

মহান ক্রিকেটারদের সমাপ্তি রেখাটা সব সময় রূপকথার মতো হয়না বললেই চলে। বিদায় বেলায় তাদের মনে থেকে যায় নানা আক্ষেপ। তবে স্পিন জাদুকর মুত্তিয়া মুরালিধরণের বেলায় সে কথা খাটবে না। ক্রিকেট বিধাতা তার বিদায়টাকে যেন সাজিয়েছিলেন নিজ হাতে! 

ভারতের বিপক্ষে ২০১০ সালে ঘরের মাঠে সিরিজের প্রথম ম্যাচ খেলে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন মুরালি। সেই টেস্টের আগে তার মোট উইকেট সংখ্যা ছিল ৭৯২। তাই টেস্ট ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ৮০০ উইকেটের মাইলফলকটা ছুঁতে পারবেন কিনা, তা নিয়ে ছিল সন্দেহ। ক্যারিয়ারের শেষ টেস্টে এজন্য তার প্রয়োজন ছিল ৮ উইকেট! 

যাই হোক, পারানাভিতানা ও কুমার সাঙ্গাকারার সেঞ্চুরি এবং শেষদিকে রঙ্গনা হেরাথের ৮০ রানের ইনিংসে ভর করে ৮ উইকেটে ৫২০ রান নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনে বোলিংয়ে নেমে মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের উইকেট নিয়ে নিজের মোট উইকেট সংখ্যা ৭৯৩এ নিয়ে যান মুরালি। তবে বৃষ্টির কারণে ভেসে যায় ম্যাচের তৃতীয় দিনটা।  

চতুর্থ দিনে মুরালি ও লাসিথ মালিঙ্গার বোলিং তোপের সামনে পরে ভারতীয়রা। এক দিনেই ১২ উইকেট হারিয়ে বসে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসে ১৭ ওভার বল করে ৬৩ রান খরচায় ৫ উইকেট শিকার করেন মুরালি। প্রথম ইনিংসে ২৪৪ রানে পিছিয়ে থেকে ফলো-অনে পড়া ভারত দ্বিতীয় ইনিংসে অল আউট হয় ৩৩৮ রানে।  

৮০০ উইকেটের লক্ষ্য পূরণে দ্বিতীয় ইনিংসে ৩টি উইকেট দরকার ছিল মুরালির। গুনে গুনে ৩টি উইকেট নিয়েই মাইলফলকটা ছুঁয়ে ফেলেন সর্বকালের সেরা এই অফ স্পিনার। 

প্রজ্ঞান ওঝাকে মাহেলা জয়াবর্ধনের ক্যাচ বানিয়ে ভারতের ইনিংসের শেষ উইকেটটি তুলে নিয়েই শ্বাসরুদ্ধকর এক মাইলফলক স্পর্শের ঘটনার জন্ম দেন মুরালি। সেই সঙ্গে টেস্ট ক্রিকেটও প্রত্যক্ষ করে অন্যতম বীরোচিত এক বিদায়। 

এমএইচএস 
 

আরও পড়ুন