• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৫, ২০১৯, ০২:১৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৫, ২০১৯, ০২:১৫ পিএম

মেসির মাঝে ম্যারাডোনাকে দেখে আমি উচ্ছ্বাসিত : ম্যারাডোনা

মেসির মাঝে ম্যারাডোনাকে দেখে আমি উচ্ছ্বাসিত : ম্যারাডোনা
কোচ হিসেবে যখন ম্যারাডোনাকে পেয়েছিলেন মেসি। ফটো : সংগৃহীত

সদ্য শেষ হওয়া কোপা আমেরিকা কাপ টুর্নামেন্টে আলোচনার শীর্ষে ছিলেন আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি। দলের জন্য আগ্রাসী মনোভাবের কারণে অনেকটা বদলে যাওয়া মেসিকে নিয়ে রীতিমতো বিস্মিত ছিল গোটা ফুটবল দুনিয়া। ব্রাজিলের বিরুদ্ধে সেমিফাইনালে এবং তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির বিরুদ্ধে খেলার সময় সারা দুনিয়ার ফুটবল বোদ্ধারা এই বদলে যাওয়া মেসিকে দেখেছেন। কেউ আলোচণা করেছেন, তো কেউ সমালোচনা।

অবশেষে সেই আলোচনায় এবার যোগ দিলেন বিশ্ব ফুটবলের জীবন্ত কিংবদন্তি ও বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা দলের সাবেক অধিনায়ক 'ফুটবল ঈশ্বর' খ্যাত দিয়েগো আরমেন্দো ম্যারাডোনা। আর সোজা কথায় জানিয়ে দিলেন আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির মাঝে একজন ম্যারাডোনাকে দেখতে পেয়ে তিনি রীতিমতো উচ্ছ্বাসিত ।

আগামী বিশ্বকাপে এই আগ্রাসী ম্যারাডোনারূপী মেসির নেতৃত্বে খেলতে যাওয়া আর্জেন্টিনার ব্যাপারে দিয়ে রাখলেন আগাম সতর্কবার্তা। বললেন, ও আর্জেন্টাইন মেসি হয়ে উঠেছে। অতএব এবার হবে, কেউ ঠেকাতে পারবে না!

খেলোয়াড়ি জীবনে উগ্র মেজাজি হয়ে রেফারির কার্ড কম দেখেননি ম্যারাডোনা । ফটো : সংগৃহীত   

নিজের খেলোয়াড়ি দক্ষতার পাশাপাশি আজীবন নানা বিতর্কে জড়িয়ে আলোচিত-সমালোচিত হয়েছেন তিনি। বিশেষ করে নিজের উগ্র রাগ এবং বিশ্ব ফুটবল অ্যাসোসিয়েশন প্রসঙ্গে রাখঢাক ছাড়া মন্তব্যে তার জুড়ি মেলা ভার। ফুটবল বিশ্বে মেসির আগমনের পর থেকেই বলা হচ্ছিল, সেই ম্যারাডোনার যোগ্য উত্তরসূরী পাওয়া গেছে। কিন্তু শান্তশিষ্ট স্বভাবের নিপাট ভদ্র লোক মেসির মাঝে ফুটবলের সব মুন্সিয়ানা থাকলেও, জাতীয় দলের হয়ে অর্জনের পাল্লায় বা স্বভাবে এখনো ম্যারাডোনার উত্তরসূরী হয়ে ওঠা হয়নি তার। 

কিন্তু সদ্য সমাপ্ত কোপা আমেরিকায় দলের জন্য কিছু অর্জনে কতটা কাতর তিনি, তা বোঝা গেলো। ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচে বেশ কয়েকটি ভুল রেফারিংয়ের শিকার হয় আর্জেন্টিনা। শুধু তাই নয়, প্রত্যক্ষ কিছু বিষয়ে সেটা ছিল একেবারে চোখে পড়ার মত। শেষ পর্যন্ত সেমিতে হেরে যায় আলবিসেলিস্তেরা। আর তাতে এমন রেফারিংয়ের লজ্জাজনক কীর্তির বিপক্ষে আর্জেন্টিনার সমর্থনে সরব হয়েছিলেন খোদ ব্রাজিলের একাধিক সাবেক বিশ্ব তারকারা।

ম্যাচ চলাকালীনই মাঠে রেফারিদের সঙ্গে নাকে নাক ঠেকিয়ে তর্কে জড়াতে দেখা যায় মেসিকে। পরে প্রেস ব্রিফিংয়েও কনমেবলকে একহাত নেন তিনি। আর মেসির এমন আচরণে সমালোচকরা যখন সরব, ঠিক তখনই তার পাশে দাঁড়ালেন আবেগ আপ্লুত ম্যারাডোনা।

চিলির বিপক্ষে ম্যাচে লাল কার্ড দেখেন মেসি। ফটো : সংগৃহীত 

তিনি বলেন, আমি ওকে দেখেছি। ও একজন আর্জেন্টাইন হয়ে উঠেছে। ওর মাঝে একজন ম্যারাডোনাকে দেখে আমি উচ্ছ্বাসিত। এবার হবে। ওর নেতৃত্বেই যাবে আগামী বিশ্বকাপের আর্জেন্টিনা আর ওখানে ওদের কেউ পেছনে ফেলতে পারবে না। ওর কাছে দারুণ একটা দল আছে, যারা লিওর মতো তারকাকে ভালোবাসে। নিশ্চয়ই ওরা ম্যারাডোনাকে মনে রেখেছে। আর এখন তো ওদের সাথেই একজন ম্যারাডোনা খেলছে।

ম্যারাডোনা আরো বলেন, এই মেসি আমার খুব মনে ধরেছে। ও একদল শিকারি হাউন্ডকে নেতৃত্ব দিয়ে কীভাবে ভাল্লুক শিকার করতে হয় তা শিখে গেছে। ওকে দেখেছি ও গলা ছেড়ে জাতীয় সংগীত গাইছিল, মাঠে লড়ছিল, শত্রুরা (প্রতিপক্ষ) ওকে আঘাত করছিল। কিন্তু ও লড়েই যাচ্ছিল! আমি আনন্দে বারবার বলছিলাম ওরা পেয়ে গেছে, ওরা লিওনেল ম্যারাডোনা মেসিকে পেয়ে গেছে! ও যা করেছে ন্যায্য করেছে, ওর দেশের জন্য করেছে। মেসি কোনো ভুল করেনি। এই মেসি না জাগলে ওর সেরাটা কেউ দেখতো না। যে এবার দেখা যাবে। সবাই প্রস্তুত থেকো।

সূত্র : টিওয়াইসি স্পোর্টস/এক্সক্লুসিভ ইন্টারভিউ

আরআইএস 
 

আরও পড়ুন