• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০১৯, ০৩:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩, ২০১৯, ০৩:৩৫ পিএম

প্রথম মুসলিম অধিনায়ক হওয়ার গুঞ্জন, অথচ তিনিই বাদ!

প্রথম মুসলিম অধিনায়ক হওয়ার গুঞ্জন, অথচ তিনিই বাদ!
অ্যাশেজের চতুর্থ টেস্টের দলে জায়গা পাননি উসমান খাজা। ফটো : রয়টার্স

২০১৮ সালে বল টেম্পারিং ইস্যুতে ক্যামেরন ব্যানক্রফটের সঙ্গে নিষিদ্ধ হন অস্ট্রেলিয়ার তখনকার অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। এরপর তাড়াহুড়ো করে অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেয়া হয় উইকেটরক্ষক ব্যাটসম্যান টিম পেইনের হাতে। তবে তার অধিনায়কত্ব নিয়ে কখনো খুব বেশি খুশি ছিল না অস্ট্রেলিয়া। 

অ্যাশেজ সিরিজের তৃতীয় ম্যাচে চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়ার দেয়া ৩৫৯ রানের লক্ষ্য তাড়া করে জয় পায় ইংল্যান্ড। শেষ উইকেট জুটিতে ৭৪ রানের জুটি গড়েন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস ও জ্যাক লিচ। ১৩৫ রানের অসাধারণ এক ইনিংস খেলে দলকে দারুণ এক জয় উপহার দেন স্টোকস। ওই ম্যাচে প্রশ্নবিদ্ধ হয় অজি অধিনায়ক পেইনের নেতৃত্ব। তার উপর ভীষণ খেপেছিলেন সমর্থক ও সাবেক ক্রিকেটাররা। 

এরপর সিরিজের চতুর্থ টেস্টের আগে ডার্বিশায়ারের তিনদিনের প্রস্তুতি ম্যাচে পেইনকে বিশ্রামে পাঠিয়ে অধিনায়ক করা হয় উসমান খাজাকে। তখন থেকেই গুঞ্জন শোনা যাচ্ছিল, হয়তো অস্ট্রেলিয়ার প্রথম মুসলিম ক্রিকেটার হিসেবে অধিনায়ক হবেন খাজা। 

কিন্তু যাকে নিয়ে এই গুঞ্জন, সেই তিনিই সুযোগ পেলেন না অজিদের চতুর্থ টেস্টের স্কোয়াডে। তার পরিবর্তে সেখানে জায়গা পেয়েছেন মাথায় আঘাত পেয়ে দল থেকে ছিটকে যাওয়া স্টিভ স্মিথ। তার সঙ্গে দলে ফিরেছেন পেসার মিশেল স্টার্কও। 

অ্যাশেজের চতুর্থ টেস্টের জন্য অস্ট্রেলিয়া দল : ডেভিড ওয়ার্নার, মার্কাস হ্যারিস, মার্নাস লাবুসচাগনে, স্টিভেন স্মিথ, ট্রাভিস হেড, ম্যাথু ওয়েড, টিম পেইন (অধিনায়ক ও উইকেটরক্ষক), প্যাট কামিন্স, পিটার সিডল, মিশেল স্টার্ক, নাথান লিয়ন, জশ হ্যাজেলউড। 

এমএইচবি/আরআইএস