• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০১৯, ১২:৩০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৫, ২০১৯, ১২:৩০ পিএম

ইউরোপীয় ফুটবল ট্রান্সফারে খরচ সাড়ে ৫ বিলিয়ন ইউরো

ইউরোপীয় ফুটবল ট্রান্সফারে খরচ সাড়ে ৫ বিলিয়ন ইউরো
ট্রান্সফারে সবচেয়ে বেশি খরচ করেছে রিয়াল মাদ্রিদ। পরের দুই অবস্থানে বার্সেলোনা ও অ্যাতলেটিকো মাদ্রিদ। তালিকার সেরা পাঁচে জুভেন্টাস এবং ম্যানচেষ্টার সিটি। ফটো : টুইটার

শেষ মুহুর্তে বড় কোনো নাটকীয়তা ছাড়াই গত ২ সেপ্টেম্বর ইউরোপীয় ফুটবলের ট্রান্সফার উইন্ডো বন্ধ হয়ে যায়। শেষদিনে বড় কোনো চমক ছিল না, বাকি ছিল শুধুই আনুষ্ঠানিকতা। ইউরোপের শীর্ষ পাঁচ লীগে খরচ হয়েছে সাড়ে ৫ বিলিয়ন ইউরো, যা বাংলাদেশি মুদ্রায় টাকায় ৫০ হাজার ৪৫১ কোটি টাকা।

এডেন হ্যাজার্ড, ফারল্যান্ড মেন্ডিদেরদলে ভেড়াতে সবচেয়ে বেশি ৩০০ মিলিয়ন ইউরো খরচ করে ফেলেছে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ক্লাব রিয়াল মাদ্রিদ। পরের দুই অবস্থানে স্প্যানিশ দুই ক্লাব বার্সেলোনা ও অ্যাতলেটিকো মাদ্রিদ। খরচের তালিকার সেরা পাঁচে অবস্থান করছে ইতালির জুভেন্টাস এবং ইংল্যান্ডের ম্যানচেষ্টার সিটি।

মৌসুমের সবচেয়ে  দামি ফুটবলারও অ্যাতলেতিকো মাদ্রিদের। ওয়ান্ডার কিড জোয়াও ফেলিক্সকে কিনতে লস ব্লাঙ্কোসদের খরচ হয়েছে ১২৬ মিলিয়ন ইউরো। দ্বিতীয় সর্বোচ্চ ১২০ মিলিয়নে বার্সেলোনায় পাড়ি জমিয়েছেন আঁতোয়ান গ্রিজম্যান। 

ইতালিয়ান লীগে সিরি এ'তে এবার সবচেয়ে বেশি প্রায় ১ হাজার ৮০০ ফুটবলারের ক্লাব বদল হয়েছে। এর অর্ধেকেরও কম ফুটবলার কেনাবেচা হয়েছে লা লিগায়।

ট্রান্সফার লেনদেনে সবার উপরে ইংলিশ প্রিমিয়ার লীগ। নিজেদের পছন্দের খেলোয়াড় দলে টানতে প্রায় দেড় বিলিয়ন ইউরো ঢেলেছে ২০ ইংলিশ ক্লাব। ফুটবলার কেনাবেচায় লেনদেন হয়েছে ২ দশমিক ৩৬ বিলিয়ন ইউরো।

আয়-ব্যয় মিলিয়ে ট্রান্সফারে অ্যাতলেটিকো মাদ্রিদ ও জুভেন্টাস জিতেছে। ২৪৩ মিলিয়ন ব্যয়ের বিপরীতে অ্যাতলেটিকোর আয় ৩১৩ মিলিয়ন ইউরো। ১৩ ফুটবলার বিক্রি করে জুভেন্টাস কামিয়ে নিয়েছে ২০১ মিলিয়ন মিলিয়ন ইউরো। দেড়শো মিলিয়ন আয় করে ব্যয় ঘাটতি মেটাতে চেষ্টা করেছে বার্সেলোনা। চমক দেখিয়ে দুই ফরাসি ক্লাব লিঁল ও অলিম্পিক লিঁও ১৭ ফুটবলারের বিক্রি করে আয় করেছে ২৮০ মিলিয়ন ইউরো। 

আরআইএস 
 

আরও পড়ুন