• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০১৯, ১২:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৮, ২০১৯, ১২:৫৪ পিএম

আবারো সোজা রানআউট মিস করলেন মুশফিক

আবারো সোজা রানআউট মিস করলেন মুশফিক
ইয়ামিন আহমাদজাইয়ের সোজা রানআউট মিস করেন মুশফিকুর রহিম।

২০১৯ বিশ্বকাপের রানার্সআপ হওয়া নিউজিল্যান্ড ফাইনালে যাওয়ার পথে সৌভাগ্যের মুখ দেখা শুরু করেছিল বাংলাদেশের বিপক্ষে। আরও নির্দিষ্টভাবে বলা ভালো সেই সৌভাগ্য তারা পেয়েছিল উইকেটরক্ষক মুশফিকুর রহিমের সহজ রান আউট মিস করার কারণে। রস টেলর তখন ক্রিজের অনেক দূরে, মুশফিকের হাতে বল চলে এসেছে; কিন্তু তিনি বল দিয়ে স্টাম্প ভাঙার আগে হাত দিয়েই ভেঙে দিলেন! 

ওই ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা বলেছিলেন, ভুল যে কারোরই হতে পারে। তাই আজকের হারের জন্য মুশফিককে একা সমালোচনা করা ঠিক হবে না।

কিন্তু আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে মুশফিক যে সুযোগ নষ্ট করলেন, তাতে করে আজকের দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে টাইগারদের হয়ে সাকিব আল হাসান কিংবা অন্য কেউ এসে আদৌ কি তার পক্ষ নিয়ে কেউ কথা বলবেন? কারণ বেসিক ভুল করা একজনের হাতে গ্লাভস থাকা নিয়েই তো এখন প্রশ্ন উঠে গেছে জোরালোভাবে। 

রোববার (৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর কথা থাকলেও তা ১১টা ৫০ মিনিটে মাঠে গড়ায়। সাকিব আল হাসানের করা দিনের দ্বিতীয় দিনের পঞ্চম বলে আফসার জাজাই পয়েন্ট অঞ্চলে বল ঠেলে দিয়ে দৌড় শুরু করেন। পয়েন্টে থাকা ফিল্ডার দ্রুত বল থ্রো করে মুশফিকের গ্লাভসে পাঠান। কিন্তু সবাইকে হতভম্ব করে দিয়ে মুশফিক স্টাম্পের সামনে দাঁড়িয়ে থেকেও সেটির অবস্থান সম্পর্কে ধারণাই রাখেননি! ফলাফল, স্টাম্পে বল না লাগিয়ে তিনি শূন্যে বল লাগানোর চেষ্টা করলেন এবং ইয়ামিন আহমাদজাই জীবন পান। 

দীর্ঘ সময় ধরে টেস্টে অনিয়মিতভাবেই উইকেটের পেছনে থাকেন মুশফিক। লিটন দাস কয়েকটি ম্যাচে সাদা পোশাকে গ্লাভস হাতে দায়িত্ব পালন করেছেন। তিনি একাদশে থাকার পরেও আকস্মিকভাবে মুশফিকের হাতে আবারো কেন গ্লাভস উঠলো সেই প্রশ্ন এখন টিম ম্যানেজমেন্টের দিকে ছুঁড়ে দেয়াই যায়। তারা এই প্রশ্নের কী জবাব দেবে? নাকি সমালোচনার জবাবে তারা এমন প্রশ্ন তোলাকেই নেতিবাচক সমালোচনার কাতারে ফেলার চেষ্টায় নিমগ্ন হবে? উইকেটরক্ষক যখন বেসিকেই বারবার ভুল করছেন, তখন তাদের মুখে আসলেই কি পাল্টা সমালোচনা শোভা পাবে? নাকি ভুল থেকে শিক্ষা নিতে হবে মর্মে তারা দাবি করে বসবেন যে, শেখার কোনো শেষ নেই! 

আরআইএস 
 

আরও পড়ুন