• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০১৯, ০২:১৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১১, ২০১৯, ০২:১৩ পিএম

‘বয়কট বিসিবি’ হ্যাশট্যাগে বিসিবির বিরুদ্ধে সমর্থকদের প্রতিবাদ

মাহমুদুল হাসান বাপ্পি
‘বয়কট বিসিবি’ হ্যাশট্যাগে বিসিবির বিরুদ্ধে সমর্থকদের প্রতিবাদ
ছবি: বিসিবি

যুধ্ববিধ্বস্ত একটি দেশ। টেস্ট স্ট্যাটাস পাওয়ার দুই বছরের মাথায় যারা খেলতে নেমেছে তৃতীয় টেস্ট। আফগানিস্তান ক্রিকেট বোর্ড আইসিসির অনুমোদন পেয়েছিল বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পাওয়ার এক বছর পর। সেই আফগানদের কাছেই চট্টগ্রামে প্রথমবারের মতো টেস্ট ম্যাচ খেলতে নেমে ২২৪ রানের বড় ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ। 

হারটা না হয় মানা গেল ; গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেট তত্ত্বে। কিন্তু যেভাবে হারলো বাংলাদেশ? পাঁচদিনের ম্যাচ এক মুহূর্তের জন্যও নিতে পারলো না নিজেদের নিয়ন্ত্রণে। দেশের ক্রিকেটের বেহাল দশার পরিচয় তো মেলে এখানেই। 

পঞ্চপান্ডবের আড়ালে এতদিনে ঢাকা পড়ে থাকা বাংলাদেশের ক্রিকেট আকাশের কালো মেঘ যেন সামনে নিয়ে আসলো আফগানিস্তান। ফার্স্ট ক্লাস ক্রিকেটে অনীহা জাতীয় দলের তারকাদের, যারা খেলেন এবং পারফরম করেন তাদের প্রতি অনীহা বোর্ডের। এ যেন পুরো গোজামিল। 

ঘরোয়া ক্রিকেটের পরিবর্তে বোর্ডের সব নজর এতদিন জমেছিল যেই জাতীয় দলে। সেটাই যখন এখন দুশ্চিন্তার কারণ, তা সমাধানের চেষ্টা করতে ঘরোয়া লীগে গেলে সামনে ভেসে আসে সেখানকার আরও বেহাল দশা। খেলোয়াড়দের সমালোচনা, আর একাদশ ঠিক করে দেয়াতে বিসিবির মনোযোগ যেন বরং বেশি। 

আর এসব কিছুর পরও এতদিন ধরে বাংলাদেশ দলকে অনলাইন এবং অফলাইন দুই জায়গাতেই সমর্থন দিয়ে আসছিল দেশের কয়েকটি সমর্থক গোষ্ঠী । দলের ভালো ও খারাপ দুই সময়েই তাদের ছিল অকুণ্ঠ সমর্থন, এখনো নিশ্চয়ই তাতে ভাটা পড়েনি। 

তবে বিসিবির কর্মকাণ্ডে ক্ষুদ্ধ হয়ে এবার তারা শুরু করেছে নতুন এক প্রতিবাদ। দেশের ক্রিকেটের অন্যতম সেরা ক্রিকেট সমর্থক গোষ্ঠী  ‘ক্রিকেটখোর’ এর উদ্যোগে নিজেদের সকল কর্মকান্ড সাময়িক সময়ের জন্য স্থগিত করেছে ‘১৬ কোটি মানুষের প্রাণ সাকিব আল হাসান’ সহ বেশ কয়েকটি অনলাইন সমর্থক গোষ্ঠী। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘বয়কট বিসিবি’ হ্যাশট্যাগে নিরব প্রতিবাদকেই এখন বেছে নিয়েছে তারা। সমর্থক গোষ্ঠীগুলোর আশা তাদের এই প্রতিবাদে সবার অংশগ্রহণের মাধ্যমে বিসিবিকে একটি বার্তা দেয়া। এবং দেশের ক্রিকেটের এই বেহাল দশা থেকে উত্তরণে তাদের দ্রুত ও কার্যকর পদক্ষেপ গ্রহণে বাধ্য করা। 

Islami Bank