• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৫:২৪ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৬:১৩ এএম

দুরন্ত আফিফ-মোসাদ্দেক, তারুণ্যে হাসলো বাংলাদেশ

দুরন্ত আফিফ-মোসাদ্দেক, তারুণ্যে হাসলো বাংলাদেশ

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটিতে শেষে পর্যন্ত প্রত্যাশিত জয়ই প্রাপ্ত হলো বাংলাদেশ। আর কঠিন এই ম্যাচটিতে অবিশ্বাস্য জয়ের কাণ্ডারি হলেন আফিফ ও মোসাদ্দেক, আগামী প্রজন্মের এই দুই তরুণ টাইগার।

৫২ রানের ঝড়ো ইনিংসটি খেলার পথে অপ্রতিরোধ্য আফিফ- ছবি: সৃংগৃহিত

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বৃষ্টি বিঘ্নিত সিরিজের প্রথম ম্যাচে অতিথি জিম্বাবুয়ের বিরুদ্ধে আফিফ-মোসাদ্দেক জুটিতে  এই রোমাঞ্চকর ম্যাচ জয়ের স্বাদ পায় বাংলাদেশ। জয়ের জন্য নির্ধারিত ১৪৫ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুতই ধুকতে শুরু করে বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। তবে যখন বিনা উইকেটে দলীয় ২৬ রানের সঙ্গে পরবর্তী ৩টি রান যোগ করতে গিয়ে প্যাভিলিয়নে ফেরত যান লিটন, সৌম্য, মুশফিক ও সাকিব। তখন সেখানেই জয়ের আশা রীতিমত দুরাশা হয়ে ওঠে টাইগারদের জন্য।

টপ অর্ডারের এই লজ্জাজনক বিপর্যয়ের পর মাঝে কিছুটা প্রতিরোধ গড়ার প্রচেষ্টা চালান মাহ্মুদউল্লাহ ও সাব্বির রহমান। কিন্তু দলীয় ৬০ রানের মাথায় এই দুই অভিজ্ঞ তারকার পতনের পর ম্লান মুখে যখন গ্যালিরিতে বসা দর্শকরা বাড়ির পথ ধরার কথা ভাবছিলেন, ঠিক তখনই ব্যাটিং জাদুর সম্মোহনি শক্তিতে তাদের গ্যালারিতে থমকে দেন তরুন তুর্কি আফিফ ও মোসাদ্দেক। এরপর যা ঘটলো তা রীতিমত স্বপ্নের মত। দলের অভিজ্ঞ ব্যাটসম্যানদের ঘোলা জল খাওয়ানো জিম্বাবুয়ে বোলাররা এবার মুদ্রার আরেক পিঠ দেখলো। আফিফ-মোসাদ্দেকরা জানিয়ে দিলো, বয়স যাই হোক চাপ সামলে নেয়ার দৃঢ় মানসিকতা আর ধুন্ধুমার ব্যাট হাঁকানোর মত কব্জির জোর নিয়েই দলে এসেছে তারা।

আফিফ-মোসাদ্দেকের এই দৌড় থেমেছে জয়ের বনফরে পৌঁছেই- ছবি: সংগৃহিত

ম্যাচে প্রথমে ব্যাট করে রায়ান বুর্লসের ব্যাটে ভর করে জিম্বাবুয়ের ছুড়ে দেয়া ১৪৫ রানের টার্গেটকে সামনে রেখে নতুন করেই যেন শুরু করেন এই দুই তরুণ। টাইগার আফিফের ২৬ বলে ৫২ রানের ঝড়ো ইনিংসটির সঙ্গে মোসাদ্দেকের অপরাজিত ৩০ রানের সময়োচিত ইনিংসটি একেবারে খাদের কিনারা থেকে তুলে এনে বাংলাদেশকে পৌঁছে দেয় বিজয়ের বন্দরে। শেষ পর্যন্ত হাতে ২ বল বাকি থাকতেই নিশ্চিত হয় টাইগারদের ৩ উইকেটের জয়।

দলের এই জয় নিশ্চিত করতে ৩০ বলে ঝড়ো গতিতে ৫০ রানের জুটি গড়েন আফিফ ও মোসাদ্দেক। ম্যাচ সেরা আফিফ তার ২৬ বলে ৫২ রানের টর্নেডো ইনিংসটি গড়ার পথে আটটি চার ও এক ছক্কা হাঁকান।

  • সংক্ষিপ্ত স্কোর : জিম্বাবুয়ে ১৪৪/
  • বাংলাদেশ ১৪৮/৭

​​​​ফলাফল: বাংলাদেশ ৩ উইকেটে জয়ী

এসকে