• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০১৯, ০৯:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২০, ২০১৯, ০৯:৪৪ পিএম

জয় দিয়েই মাসাকাদজাকে বিদায় দিলো জিম্বাবুয়ে

জয় দিয়েই মাসাকাদজাকে বিদায় দিলো জিম্বাবুয়ে
সংগৃহীত ছবি

বহুল প্রচলিত একটি প্রবাদ আছে ‘সব ভালো যার, শেষ ভালো তার’। কথাটি পুরোপুরি যেন সত্য প্রমান করলেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। ক্যারিয়ার শেষ ম্যাচ খেলতে নেমে তার ব্যাটে চড়েই আফগানিস্তানের বিপক্ষে জয় তুলে নিয়েছে জিম্বাবুয়ে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে আফগানদের বিপক্ষে ৩ বল বাকি থাকতে ৭ উইকেটের বড় জয় পেয়েছে মাসাকাদজার দল। 

শেষবারের মতো টস করতে নেমে হেরে যান মাসাকাদজা, প্রথমে ফিল্ডিংয়ে নামতে হয় জিম্বাবুয়েকে। ব্যাট করতে নেমে আফগানিস্তানকে উড়ন্ত শুরু এনে দেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান রহমানউল্লাহ গুরবেজ ও  হজরুতউল্লাহ জাজাই। ৫ ওভারেই স্কোরবোর্ডে ৫০ রান তুলেন এই দুই জন। দলীয় ৮৩ রানের মাথায় ব্যক্তিগত ২৪ বলে ৩১ রানে মুতুমভাজির বলে জাজাই আউট হয়ে গেলেও ফিফটি তুলে নেন গুরবেজ। 

কিন্তু ৪৭ বলে ৬১ রান করে তিনি ফেরত গেলেই যেন খেই হারিয়ে ফেলে আফগানিস্তানের ব্যাটিং। স্কোরবোর্ডে ১৪০ রান তুলতেই আউট হন ৬ আফগান ব্যাটসম্যান। শেষদিকে আর কোনো ব্যাটসম্যান তেমন রান না করতে পারলে নির্ধারিত ২০ ওভারে ১৫৫ রানে থামে আফগানিস্তানের ইনিংস। জিম্বাবুয়ের পক্ষে ৪ ওভারে ৩০ রান দিয়ে ৪ উইকেট পান ক্রিস্টোফার এমপুফু। 

জবাব দিতে নেমে ক্যারিয়ারের শেষ ম্যাচে নিজেকে নতুন করে চেনান মাসাকদজা। জানান দেন, ফুরিয়ে যাননি তিনি। উদ্বোধনী জুটিতে টেইলরের সঙ্গে ৪০ রান তুলেন জিম্বাবুয়ের অধিনায়ক। ১৭ বলে ১৯ রান করে টেইলর ফেরত গেলেও বিদায়ী ম্যাচে মাত্র ২৭ বলে বিধ্বংসী ফিফটি তুলে নেন মাসাকাদজা।  ৪টি চার ও ৫টি ছক্কায় ৪২ বলে ৭১ রান করে দৈালত জাদরানের বলে সাজঘরে ফেরেন তিনি।

মাসাকাদজার বিদায়ের পর দলকে জয়ের বন্দরে পৌঁছান রেজিস চাকাভা। ৩২ বলে ৩৯ রান করে জয় অনেকটা নিশ্চিত করে দলীয় ১৩৯ রানের মাথায় সাজঘরে ফেরেন তিনি। এরপর উইলিয়ামসন ২৪ বলে ২১ রান করলে ৩ বল বাকি থাকতে ৭ উইকেটের বড় জয় পায় জিম্বাবুয়ে।