• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৯, ১০:১৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২২, ২০১৯, ০২:১২ পিএম

সাকিব জাদুতে পাঁচ বছর পর আফগানদের হারালো বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক
সাকিব জাদুতে পাঁচ বছর পর আফগানদের হারালো বাংলাদেশ
ছবি: বিসিবি

অপরপ্রান্তের ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিল দেখলেন। কিন্তু নিজে থাকলেন অবিচলিত। ইনিংসের তৃতীয় ওভারে ব্যাটিংয়ে নেমে টিকে থাকলেন শেষ পর্যন্ত, দলকেও পৌঁছে দিলেন জয়ের বন্দরে। বলছি বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসানের কথা। তার ব্যাটিং জাদুতেই পাঁচ বছর পর আফগানিস্তানকে টি-টুয়েন্টিতে হারালো বাংলাদেশ।  চট্টগ্রামে তাদের বিপক্ষে ৩ উইকেটের জয় পেয়েছে টাইগাররা।

আগে ব্যাট করে আফগানদের দেয়া ১৩৯ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালো করতে পারেননি বাংলাদেশের দুই উদ্বোধনী ব্যাটসম্যান লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। ১০ বল থেকে ৪ রান করে লিটন ও ৮ বল থেকে ৫ রান করে শান্ত আউট হন। এরপর দলের হাল ধরেন দুই অভিজ্ঞ সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। 

জীবন পেয়েও ২৬ বলে ২৫ রানের বেশি করতে পারেননি মুশফিক। তবে অপরপ্রান্তে একাই লড়াই করেন অধিনায়ক সাকিব আল হাসান। ৪৫ বল থেকে ৭০ রান করে দলকে জয়ের বন্দরে পৌঁছান তিনি।  

শনিবার (২১ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে আফগানিস্তানের শুরুটা হয়েছিল বিধ্বংসী। প্রথম ৬ ওভার থেকে ৪২ রান তুলেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান রহমানউল্লাহ গুরবেজ ও হজরতউল্লাহ জাজাই। বাংলাদেশের সব বোলারদের যখন তুলোধোনা করছেন তারা দুইজন। 

সেই সময়ে আফিফ হোসেন ধ্রুবকে বোলিংয়ে আনেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। বোলিংয়ে এসেই প্রথম দুই বলে ব্যাটসম্যানকে পরাস্ত করেন আফিফ, তৃতীয় বলেই পেয়ে যান কাঙ্খিত উইকেট।  গুরবেজ ও জাজাইয়ের গড়া ৭৩ রানের উদ্বোধনী জুটি ভাঙেন তিনি।

৩৫ বলে ৪৭ রান করে আফিফের বলে মুস্তাফিজের হাতে ক্যাচ তুলে দিয়ে আউট হন জাজাই। এরপর ওই ওভারেই তিন নম্বরে ব্যাটিংয়ে নামা আসগর আফগানকে ফেরান আফিফ। কোনো রান তোলার আগেই নাজমুল হোসেন শান্তের হাতে ক্যাচ তুলে দিয়ে আউট হন আসগর আফগান। 

এরপর আরেক উদ্বোধনী ব্যাটসম্যান রহমানউল্লাহ গুরবেজকে ফেরান মুস্তাফিজুর রহমান। ২৭ বলে ২৯ রান করা গুরবেজের ক্যাচ নিজেই ধরেন তিনি। এরপর ১২ তম ওভারের চতুর্থ বলে মোহাম্মদ নবীকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন সাকিব। 

এক সময়ে কোনো উইকেট না তুলেই ৭৫ রান করা আফগানরা স্কোরবোর্ডে ১০৯ রান তুলতেই হারায় ৬ উইকেট। শেষদিকে শফিকউল্লাহের অপরাজিত ১৭ বলে ২৩ রানের উপর ভর করে নির্ধারিত ২০ ওভারে ১৩৮ রান তুলে আফগানিস্তান। বাংলাদেশের পক্ষে আফিফ ২টি ও মুস্তাফিজ, শফিউল, সাকিব এবং সাইফুদ্দিন পেয়েছেন একটি করে উইকেট। 

এমএইচবি