• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০১৯, ০৮:৩৪ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৪, ২০১৯, ০৮:৫০ এএম

ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি 

ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি 
‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ হাতে লিওনেল মেসি। ফটো : টুইটার

জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো এবং নেদারল্যান্ডসের ডিফেন্ডার ভার্জিল ফন ডাইককে পেছনে ফেলে  ২০১৯ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতেছেন বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি। এই নিয়ে তিনি ক্যারিয়ারে রেকর্ড ষষ্ঠবারের মতো বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন।   

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে মিলানে অপেরা হাউজ লা স্কালায় আয়োজিত  ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে মেসির হাতে পুরস্কারটি তুলে দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

গত মৌসুমে ৫১ ম্যাচ খেলে মেসি ৫০ গোল করেছেন, অনেক ম্যাচে বার্সেলোনাকে একাই বিপদ থেকে বাঁচিয়েছেন। লা লিগা ও ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও তার দখলে গেছে। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লীগে গত মৌসুমে সর্বোচ্চ ১২ গোল করেন। 

২০১৮ সালের ১৬ জুলাই থেকে ২০১৯ সালের ১৯ জুলাই পর্যন্ত সময়ে ইউরোপে খেলা খেলোয়াড়দের পারফরম্যান্স বিবেচনা করে দেওয়া হয়েছে সম্মানজনক এই পুরস্কার। কোচ, অধিনায়ক, সাংবাদিক ও সমর্থকদের ভোটকে সমান ২৫ শতাংশ ধরে এ পুরষ্কার দেয়া হয়েছে।

মেয়েদের ফুটবলে বর্ষসেরা হয়েছেন যুক্তরাষ্ট্রের ফরোয়ার্ড মেগান র‌্যাপিনো।

বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন যুক্তরাষ্ট্রের ফরোয়ার্ড মেগান র‌্যাপিনো। ফটো : এএস ডট কম 

ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা ও টটেনহ্যাম হটস্পারের মাউরোসিও পচেত্তিনোকে হারিয়ে ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লীগ জেতানো জুর্গেন ক্লপ।

ফিফা বর্ষসেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন ব্রাজিল ও লিভারপুলের অ্যালিসন বেকার। মেয়েদের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন আর্সেনালের ডাচ ফুটবলার সারি ফন ভিনেনডাল।

হাঙ্গেরির প্রথম বিভাগ ফুটবলে নিখুঁত বাইসাইকেল কিকে লক্ষ্যভেদ করার জন্য লিওনেল মেসি ও হুয়ান ফের্নান্দো কিনতেরোর গোলকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরা গোলদাতার পুরস্কার পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন দানিয়েল সোরি। 

টানা ১৩ বারের মতো ফিফার বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। জায়গা হয়নি নেইমার ও মোহামেদ সালাহর। 

ফিফা বর্ষসেরা একাদশ: 

গোলরক্ষক: আলিসন (লিভারপুল)

ডিফেন্ডার: মাথিজেস ডি লিট (আয়াক্স/জুভেন্টাস), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), ভার্জিল ফন ডাইক (লিভারপুল)

মিডফিল্ডার: লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), ফ্র্যাঙ্কি ডি ইয়ং (আয়াক্স/বার্সেলোনা), এডেন হ্যাজার্ড (রিয়াল মাদ্রিদ/চেলসি)

ফরোয়ার্ড: কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস)

আরআইএস