• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০১৯, ০২:১৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৯, ০২:১৭ পিএম

আফগানিস্তানের হেড কোচ ক্লুজনার

আফগানিস্তানের হেড কোচ ক্লুজনার
ল্যান্স ক্লুজনার। ফাইল ফটো

আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) আফগানিস্তান ক্রিকেট বোর্ড হেড কোচ হিসেবে ল্যান্স ক্লুজনারের নাম ঘোষণা করে। আগামী নভেম্বর মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের মধ্যদিয়ে আফগানদের দায়িত্ব নেয়ার পর ক্লুজনারের প্রথম অ্যাসাইনমেন্ট শুরু হবে। ক্যারিবীয়দের বিপক্ষে তারা তিন ওয়ানডে, তিন টি-টুয়েন্টি ও এক টেস্টের সিরিজ খেলবে। 

বিশ্বকাপের পর ফিল সিমন্স দায়িত্ব ছেড়ে দেয়ার পর অনেকদিন ধরেই হেড কোচের সন্ধানে ছিল আফগানিস্তান। বিশ্বকাপের পর থেকে ভারপ্রাপ্ত কোচ হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছিলেন ইংলিশ কোচ অ্যান্ডি মোলস। আফগানদের হেড কোচ হতে ৫০ জন আবেদনও করেছিল। অনেক যাচাই-বাছাইয়ের পর শেষ পর্যন্ত ক্লুজনারকে বেছে নেয়া হয়। 

রশিদ-নবীদের দায়িত্ব পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় ক্লুজনার বলেন, বিশ্বের সেরা কিছু প্রতিভাধর ক্রিকেটারের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি আনন্দিত ও সম্মানিত বোধ করছি। সবাই জানে আফগানিস্তান কেমন সাহসী ক্রিকেট খেলে। আমার মনে হয়, পরিশ্রম করলে তারা বিশ্বের অন্যতম সেরা দল হতে পারবে।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সিইও লুৎফল্লাহ বলেন, ল্যান্স (ক্লিউনার) ক্রিকেট বিশ্বের একটি প্রতিষ্ঠিত নাম। তার কোচ ও খেলোয়াড়ি জীবনের অভিজ্ঞতা আমাদের খেলোয়াড়দের জন্য খুবই ভালো হবে।

ক্রিকেট ক্যারিয়ারে আক্রমণাত্মক ব্যাটিং এবং ফাস্ট বোলিংয়ে সুইংয়ে পারদর্শী ক্লুজনার ১৯৯৯ বিশ্বকাপ ক্রিকেটে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। ২০০০ সালে উইজডেন বর্ষসেরা ক্রিকেটার হিসেবে তার নাম ঘোষণা করা হয়েছিল।

অবসরের পর কোচিংকে পেশা হিসেবে বেছে নেয়া ক্লুজনার নিজ দেশের হয়ে অল্প কিছুদিন টি-টুয়েন্টি দলের ব্যাটিং কোচ ছিলেন। জিম্বাবুয়ে জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবেও তিনি দায়িত্ব সামলেছেন। তিনি আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্স, দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি ডলফিনস এবং বিপিএলে রাজশাহী কিংসের দায়িত্বেও ছিলেন।  

আরআইএস