• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০১৯, ০৮:১৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩০, ২০১৯, ১০:৪০ এএম

আমি দুঃখিত, আগের থেকে শক্তিশালী হয়ে ফিরব : সাকিব আল হাসান

আমি দুঃখিত, আগের থেকে শক্তিশালী হয়ে ফিরব : সাকিব আল হাসান
সংবাদ সম্মেলনে পাপনের সঙ্গে সাকিব আল হাসান-ছবি : জাগরণ

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল সাকিব আল হাসানকে যে শাস্তি দিয়েছে তা মেনে নিয়ে তিনি বলেছেন, সবার সমর্থন থাকলে এই সময়ের মধ্যে আগের থেকে শক্তিশালী হয়ে ফিরবেন।

আইসিসির রায় ঘোষণার পর মঙ্গলবার (২৯ অক্টোবর) রাত সোয়া ৮টার দিকে বিসিবি সভাপতি নাজমুল ইসলাম পাপনের সঙ্গে সংবাদ সম্মেলনে এসে লিখিত বক্তব্যে এ কথা বলেন সাকিব।

তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে আইসিসির যে অবস্থান এবং সেজন্য আমার বিরুদ্ধে যে শাস্তি তা আমি মাথা পেতে নিচ্ছি। সবার সমর্থন থাকলে নিষেধাজ্ঞা শেষে আগের থেকে শক্তিশালী হয়ে ফিরব। 

সাকিব বলেন, আমার ভালোবাসার খেলাটি থেকে নিষিদ্ধ হওয়ায় আমি অত্যন্ত বিষণ্ণ। তবে (আইসিসিকে) রিপোর্ট না দেয়ায় আমার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে সেটা আমি মেনে নিচ্ছি। দুর্নীতির বিরুদ্ধে ভূমিকা পালনের জন্য আইসিসির এসিইউ খেলোয়াড়দের ওপর আস্থা রাখে। কিন্তু আমি এক্ষেত্রে আমার দায়িত্ব পালন করতে পারিনি।

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী ক্রিকেটার এবং ফ্যানদের মতো আমিও চাই দুর্নীতিমুক্ত ক্রিকেট। আমি আইসিসির এসিইউ টিমের শিক্ষা প্রোগ্রামে অংশ নিয়ে তাদের সহযোগিতা করতে চাই এবং আমি যে ভুলটি করেছি তা যেন আর কোনও তরুণ ক্রিকেটার না করেন সেটি নিশ্চিত করতে সহযোগিতা করতে চাই।

এর আগে সন্ধ্যায় জুয়াড়ির সঙ্গে কথোপকথন গোপন করার অপরাধে সাকিবের বিরুদ্ধে দুই বছরের নিষেধাজ্ঞা দিয়ে রায় ঘোষণা করে আইসিসি। তবে ঘোষিত রায়ের এক বছরের শাস্তি স্থগিতও করা হয়েছে। একই অপরাধে না জড়ালে আগামী বছরের ২৯ অক্টোবর থেকে মাঠে ফিরতে পারবেন তিনি।

বিষণ্ণ সাকিব

এই পথে কতবার এসেছেন সাকিব আল হাসান। বহুবার তিনি ঢুকেছেন বিসিবির ভিআইপি গেট দিয়ে। তার গাড়িটাও এখানে পার্ক হয়েছে অসংখ্যবার। হাসতে হাসতে স্টেডিয়ামে ঢুকেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। তবে এবারে যেন আর কোনও কিছুই গোছালো নেয়, সব যেন একটু আগেই কেউ এসে ধ্বংস করে দিয়েছে, মিরপুরের বিসিবি কার্যালয়টাকে পরিণত করেছে ধ্বংস্তুপে। ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ গোপন করায় সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষেধাজ্ঞায় পড়েছেন বাংলাদেশ জাতীয় দলের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।

মোট তিনবার ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও আইসিসিকে জানাননি সাকিব। দুই বছর আগে এক জুয়াড়ির কাছ থেকে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। তিনি তা প্রত্যাখানও করেছিলেন। তবে সে তথ্য তিনি আইসিসি কিংবা বিসিবিকে জানাননি। আইসিসির নিয়ম অনুযায়ী কোনও ক্রিকেটার যদি ফিক্সিংয়ের প্রস্তাব পান, তাহলে তা সঙ্গে সঙ্গেই জানাতে হবে তাদের। এই নিয়ম ভঙ্গ করলে ৬ মাস থেকে ৫ বছরের শাস্তি হবে ওই ক্রিকেটারের।

সাকিব তা না জানানোয় প্রথম এক বছর পুরোপুরি নিষিদ্ধ অবস্থায় পর্যবেক্ষণে থাকবেন তিনি। পরে আইসিসি সন্তুষ্ট হলে পরের বছর থেকে ক্রিকেটে ফিরবেন বর্তমানে বিশ্বসেরা এই অলরাউন্ডার। এই অবস্থায় নিষেধাজ্ঞার খবর পাওয়ার পরই মিরপুরে এসেছেন সাকিব।

বিসিবি সভাপতির সঙ্গে দাঁড়িয়ে সংবাদ সম্মেলনেও অংশ নেন তিনি। এ সময় তাকে বিষণ্ণ দেখা গেছে। এবারের মতো বিষণ্ণ তাকে কখনও দেখা যায়নি। 

বিসিবি সভাপতির সংবাদ সম্মেলন

সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, সাকিবের কাছ থেকে বিষয়টি জেনেছি। এই ব্যাপারে রাগ থাকলেও তা প্রকাশ করেননি। 

নাজমুল হাসান পাপন বলেন, সাকিব এখন বিপদের মধ্যে। আমরা তার সাথে আছি।

এমএইচবি/এসএমএম