• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৪, ২০১৯, ০৬:১৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৪, ২০১৯, ০৭:১৯ পিএম

পাকিস্তানে শেষ ম্যাচে বাংলাদেশের প্রথম জয়

পাকিস্তানে শেষ ম্যাচে বাংলাদেশের প্রথম জয়
সংগৃহীত ছবি

পুরো সিরিজে একবারও জয়ের দেখা পায়নি বাংলাদেশের মেয়েরা। অনেকের ভাবনায় হয়তো ছিল, এই সফরটা বোধ হয় অপ্রাপ্তি নিয়েই কেটে যাবে বাংলাদেশের মেয়েদের। তবে বিধাতা এতো কঠোর হননি। শ্বাসরুদ্ধকর এক জয়েই পাকিস্তান সফর শেষ করেছে টাইগ্রেসরা। ইনিংস শেষের এক বল আগে ঠিক ১ উইকেটে জয়টা এসেছে তাদের।

তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে হোয়াইট ওয়াশ হওয়ার পর প্রথম ওয়ানডেতেও হেরেছিল বাংলাদেশের মেয়েরা। কিন্তু দ্বিতীয় ওয়ানডেতেই কাঙ্খিত সেই জয়ের দেখা পেল তারা। এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক বিসমাহ মারুফ।
 
ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে ৫৮ রান তুলেন জাভেরিয়া ও নাহিদা খান। ৩৩ বলে ব্যক্তিগত ২৪ রানে রুমানা আহমেদের বলে জাভেরিয়া ফেরত গেলেও ফিফটি তুলে নেন নাহিদা। ৮ চারে ৭৯ বলে ৬৩ রান করে রুমানার শিকার হন তিনি। নাহিদা ফিফটি করলেও আর কোনো ব্যাটসম্যান সেভাবে প্রতিরোধ গড়তে না পারায় ২১০ রানে অলআউট হয় পাকিস্তানের মেয়েরা। বাংলাদেশের পক্ষে রুমানা তিনটি, সালমা খাতুন দুইটি ও পান্না ঘোষ পান একটি উইকেট। 

২১১ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৯ রানেই দুই উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। তবে সেই বিপর্যয় সামাল দেন মুরশিদা খাতুন ও ফারজানা হক। দু’জনে মিলে গড়েন ৮২ রানের ‍জুটি। ৬ চারে ৬৭ বলে ৪৪ রান করে মুরশিদা ফেরত গেলে ভাঙে এ জুটি। ৯৭ বলে ৬ চারে ৬৭ রান করে ফেরেন ফারজানাও। 

মাঝখানে অধিনায়ক রুমানা ৩১ ও সানজিদা ইসলাম ২০ রান করলেও ১৯৬ রান তুলতেই ৮ উইকেট হারালে হারের শঙ্কায় পড়ে বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত দলের জয় নিশ্চিত করেন অলরাউন্ডার জাহানারা আলম। ইনিংস শেষের এক বল আগে এক উইকেটে জয় পায় টাইগ্রেসরা। 

এমএইচবি