• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৯, ০১:২৬ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৯, ২০১৯, ০৩:০৪ পিএম

৫ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত 

৫ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত 
শাহাদাত হোসেন রাজীব । ফাইল ফটো

জাতীয় লীগের ম্যাচে খুলনা বিভাগের বিপক্ষে ফিল্ডিংয়ের সময় সতীর্থ আরাফাত সানি জুনিয়রকে মারধর করার অপরাধে বাংলাদেশ জাতীয় দলের পেসার শাহাদাত হোসেন রাজীবকে সব ধরনের ক্রিকেট থেকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে বিসিবি। এর মধ্যে ২ বছর স্থগিত নিষেধাজ্ঞা। একইসঙ্গে তাকে ৩ লাখ টাকা জরিমানাও করা হয়েছে। 

মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুরে বিসিবি টেকনিক্যাল কমিটির বৈঠক শেষে কমিটির প্রধান মিনহাজুল আবেদীন নান্নু এই শাস্তির ঘোষণা দেন। তবে আগামী ২৬ নভেম্বরের মধ্যে শাস্তির বিরুদ্ধে শাহাদাত আপিল করতে পারবেন।

টেকনিক্যাল কমিটির বৈঠকের পর নান্নু বলেন, শাহাদাতের কিন্ত আগেও শৃঙ্খলাভঙ্গের ইতিহাস ছিল, সেটাকে বিবেচনায় নেয়া হয়েছে। মাঠের মধ্যে সতীর্থের গায়ে হাত তোলা, এটা তো গুরুতর অপরাধ। রিপোর্টে এসেছে, ও লেভেল ৪ অপরাধ করেছে। তারপর টেকনিক্যাল কমিটি সেই অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছে। টেকনিক্যাল কমিটির সবাই তার এই শাস্তির ব্যাপারে একমত হয়েছে। 

তিনি বলেন, আমাদের আশা, অন্য ক্রিকেটারদের জন্যও এটা একটা দৃষ্টান্ত হয়ে থাকবে। যে কোন ক্রিকেটারের জন্যই এটা একটা খারাপ ব্যাপার যে,সে বারবার এরকম অপ্রীতিকর ঘটনায় জড়াচ্ছে।  শৃঙ্খলার ক্ষেত্রে কাউকে ছাড় দেয়া হবে না, এই বার্তাটা আমরা সবাইকে দিতে চাই।

প্রত্যক্ষদর্শীরা জানান গত রোববার (১৭ নভেম্বর), ফিল্ডিংয়ের সময় প্রথমে রাজিব ও আরাফাত সানির মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। এক পর্যায়ে ছুটে গিয়ে আরাফাত সানিকে চড় থাপ্পর মারতে থাকেন রাজিব। এমনকি লাথিও নাকি মারেন। এ ব্যাপারে বিসিবিতে রিপোর্ট জমা দেন ওই খেলার ম্যাচ রেফারি শিপা।

জানা যায়, আরাফাত সানি জুনিয়রকে প্রথমে বলের উজ্জ্বলতা ধরে রাখতে ঘষতে বলেন শাহাদাত। কিন্তু তাতে অস্বীকৃতি জানান সানি। তাতেই ক্ষিপ্ত হয়ে সানির সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন রাজীব। এক পর্যায়ে শুরু করেন মারধর। 

শাহাদাত হোসেন রাজীব একটা সময় ছিলেন জাতীয় দলের পেস কাণ্ডারি। তবে এখন আর তার আশেপাশেও নেই তিনি। তবুও নানা সময়েই আলোচনায় থাকেন এই পেসার। 

দেড় বছর আগে বাড়ীর শিশু গৃহকর্মীকে নির্যাতন করার দায়ে জেলেও গিয়েছিলেন তিনি। বাংলাদেশের হয়ে ৩৮ টেস্ট, ৫১ ওয়ানডে ও ৬টি টি-টোয়েন্টি খেলা শাহাদাত। একই মামলায় জেলে ছিলেন তার স্ত্রীও। জামিনে জেল থেকে মুক্তির পর নিজের ভুল স্বীকার করে দেশ ও জাতির কাছে তিনি ক্ষমা চেয়েছিলেন।

আরআইএস