• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৯, ০২:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০১৯, ০২:৪৩ পিএম

ইডেনে গোলাপি অভিষেক, ব্যাটিংয়ে বাংলাদেশ

ইডেনে গোলাপি অভিষেক, ব্যাটিংয়ে বাংলাদেশ
ইডেন টেস্টে এখন ব্যাটিংয়ে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

তুমুল উৎসাহ-উদ্দীপনা এবং আনন্দের নগরীতে পরিণত হওয়া কলকাতার ইডেন গার্ডেনে অপেক্ষার প্রহর পেরিয়ে গড়িয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যকার ঐতিহাসিক দিবারাত্রির টেস্ট। গোলাপি বলের এই টেস্টে টসে জিতে আগে ব্যাট করছে বাংলাদেশ। 

বাংলাদেশ সময় দুপুর দেড়টায় মাঠে গড়িয়েছে ইডেন টেস্ট। তবে তার আগেই গোলাপি বলের এই টেস্ট বেশকিছু ঐতিহাসিক মুহূর্তের জন্ম দিয়েছে। এবার একনজরে সেসব মুহূর্তের দিকে নজর দেয়া যাক।  

দুপুর ১টা : ম্যাচ শুরুর আধা ঘণ্টা আগে অনুষ্ঠিত হয় টস পর্ব। তার আগে ধারাভাষ্যকার মুরালি কার্তিক ইডেন টেস্টের জন্য বানানো স্বারক মুদ্রা প্রদর্শন করেন। এরপর টসে জিতে টাইগার অধিনায়ক মুমিনুল হক আগে ব্যাট করার সিদ্ধান্ত জানান।   

ইডেন টেস্টের জন্য বানানো স্বারক মুদ্রা 

দুপুর ১টা ১০ মিনিট : টস পর্বের খানিক পর দুই দলের খেলোয়াড়, কোচিং স্টাফ এবং কর্মকর্তারা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে যান। এরপর দুই দলের খেলোয়াড়দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ সময় আরও উপস্থিত ছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। শেখ হাসিনার সঙ্গে ভারতের খেলোয়াড়দের পরিচয় করিয়ে দেন দলটির অধিনায়ক বিরাট কোহলি। 

ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেন বিরাট কোহলি। 

দুপুর ১টা ২২ মিনিট : ব্যান্ড আর ট্রাম্পের তালে তালে বাংলাদেশ ও ভারতের জাতীয় সঙ্গীত বাজানো হয়। প্রথমেই বেজে ওঠে বাংলাদেশের জাতীয় সঙ্গীত। দুই দেশের জাতীয় সঙ্গীতের সময় প্রত্যেক খেলোয়াড়ের সঙ্গে ছিল একজন করে এইচআইভি আক্রান্ত শিশু, তাদের পরনে শোভা পাচ্ছিল গোলাপি রঙয়ের জামা। 

দুই দেশের জাতীয় সঙ্গীতের সময় প্রত্যেক খেলোয়াড়ের সঙ্গে ছিল একজন করে এইচআইভি আক্রান্ত শিশু. 

দুপুর ১টা ২৫ মিনিট : জাতীয় সঙ্গীত বাজানোর পর আসে ঐতিহাসিক এক মুহূর্ত। ঘণ্টা বাজিয়ে ইডেন টেস্টের উদ্বোধনী বার্তা ঘোষণা করেন শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়। তাদের সঙ্গে ছিলেন সৌরভ গাঙ্গুলী ও নাজমুল হাসান পাপন। 

ইডেন টেস্ট শুরুর আগে ঘণ্টা বাজান শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়। 

দুপুর ১টা ৩০ মিনিট : প্রথম ভারতীয় বোলার হিসেবে গোলাপি বল হাতে তুলে নেন ইশান্ত শর্মা। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে গোলাপি বল মোকাবেলার সৌভাগ্য লাভ করেন সাদমান ইসলাম।

আরআইএস