• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২১, ১১:৩১ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৬, ২০২১, ০৬:৫৩ এএম

মেয়েরা বেশি কথা বলে: অলিম্পিক প্রধান

মেয়েরা বেশি কথা বলে: অলিম্পিক প্রধান

টোকিও অলিম্পিক গেমসের প্রধান হিসেবে দায়িত্বে থাকা ইয়োশিরো মোরি মন্তব্য করেছেন, “মেয়েরা বেশি কথা বলে।” এমন মন্তব্যের পর তাঁর পদত্যাগের দাবি উঠেছিল। এরপর অবশ্য তিনি ক্ষমা চেয়েছেন, তবে পদত্যাগ করতে জানিয়েছেন অস্বীকৃতি। 

ঘটনার সূত্রপাত টোকিও অলিম্পিকের আয়োজক কমিটির সভা থেকে। সেখানে নারী পরিচালকরা মন্তব্য করার সময় নাকি বেশি সময় নিয়েছেন বলে মনে করেন ৮৩ বছর বয়সী মোরি। এই ব্যাপারে জাপানের অলিম্পিক বিষয়ক মন্ত্রী সেইকো হাশিমোতো টোকিও অলিম্পিক প্রধানের সঙ্গে খোলাখুলি আলাপ করতে চান। আয়োজক হিসেবে কাজ করা টোকিও অলিম্পিকের বোর্ডে ২৪ জন সদস্যের পাঁচজনই নারী। অবশ্য ২০০০ এবং ২০০১ সালে ক্ষমতায় থাকা জাপানের সাবেক প্রধানমন্ত্রীর মোরির কাছ থেকে এমন বেফাঁস মন্তব্য প্রায়ই আসত। 

অবশ্য এমন মন্তব্যের কারণে পরিবারের সদস্যদের কাছেও সমালোচিত হয়েছেন মোরি। স্ত্রী, কন্যা এমনকি নাতনির কাছেও এমন মন্তব্যের জন্য কথা শুনতে হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন তিনি। অবশ্য এমন আচরণ টোকিও অলিম্পিকের উদ্দেশ্য ব্যহত করে বলে মনে করেছে বোর্ড। জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাও এমন মন্তব্য করা অনুচিত বলে পার্লামেন্টে বলেছেন।