• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৭:৪১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৭:৪১ পিএম

গাঁজা বিক্রি করে মিলিয়ন ডলারের মালিক টাইসন!

গাঁজা বিক্রি করে মিলিয়ন ডলারের মালিক টাইসন!

২০০৫ সালের পর শিরোনামে খুব একটা শোনা যায়নি এই মুষ্টিযোদ্ধার নাম। কিন্তু বক্সিং থেকে অবসরের পর যে এমন ধামাকা নিয়ে মাইক টাইসন হাজির হবেন, সেটা হয়তো আজকের আগে অনেকেই অনুমান করেননি। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে তার মালিকানাধীন ‘টাইসন র‍্যাঞ্চ’ মাসে পাঁচ লক্ষ ডলারের গাঁজা বৈধভাবে বিক্রি করে, এবং তার এই ব্যবসার বর্তমান অর্থমূল্য প্রায় তিন মিলিয়ন মার্কিন ডলার! 

গাঁজাকে বৈধতা দিয়েছে এমন অঙ্গরাষ্ট্রগুলোর মধ্যে ক্যালিফোর্নিয়া। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার দিকে টাইসন র‍্যাঞ্চ তৈরি করেন বক্সার মাইক টাইসন। নিজের নামকেই যেন ব্র্যান্ড হিসেবে গড়ে তুলেছেন তিনি। 

টাইসন দাবী করেছেন, মাসে তার অতিথিরা ৪০ হাজার মার্কিন ডলার সমমূল্যের গাঁজা সেবন করেন। এই ব্যবসাকে তিনি সম্প্রসারিত করে ক্যারিবীয় দ্বীপপুঞ্জ অ্যান্টিগুয়া এবং বার্বুডায় নিয়ে যেতে চান এবং সেখানে পর্যটন ব্যবসা বৃদ্ধিতে ভূমিকা রাখতে চান। অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন তার এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন এবং প্রতি বছর গাঁজা চাষ এবং ব্যবসা সংক্রান্ত একটি সভার আয়জন করবেন বলে উল্লেখ করেছেন। 

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অর্থনীতি অনেকাংশে পর্যটনের উপর নির্ভরশীল। গাঁজা উৎপাদন এবং বিপণনের অনুমতি থাকায় মাইক টাইসন তো লাভবান হবেনই, পর্যটন খাতে আয় বাড়লে উপকৃত হবে ক্যারিবীয় দ্বীপটির সরকারও।