• ঢাকা
  • সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: মার্চ ১৩, ২০২১, ০৩:১১ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৩, ২০২১, ০৩:১১ পিএম

অ্যাথলেটদের করোনা টিকা দিতে চায় চীন 

অ্যাথলেটদের করোনা টিকা দিতে চায় চীন 

আগামী গ্রীষ্ম এবং শীতকালীন ২০২২ অলিম্পিকে যেসব অ্যাথলেট বেইজিংয়ে অংশ নিতে যাবেন, তাদের করোনা টিকা দিতে চেয়েছে বেইজিং। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভাপতি থমাস বাচ এই তথ্য জানিয়েছেন। 

চায়নার এমন সিদ্ধান্তকে রাজনৈতিক কূটচাল হিসেবে দেখছে বিভিন্ন দেশ। কারণ, অনেকগুলো দেশই চায়নার আবিষ্কৃত টিকা নিতে অস্বীকৃতি জানিয়েছে। এমনকি উইঘুর নির্যাতনের অভিযোগ ‘গণহত্যা’ হিসেবে অভিহিত করে ২০২২ সালের বেইজিং অলিম্পিক বয়ক্টের ডাকও আসতে পারতো। কিন্তু খেলোয়াড়দের ক্ষেত্রে বিষয়টি বেশ আলোড়ন তৈরি করেছে। 

বাচ বলেন, “আইওসি অলিম্পিক এবং প্যারাওলিম্পিক দলের টিকার জন্য যে অতিরিক্ত খরচ সেটি বহন করবে। প্রতি ডজের বিপরীতে আইওসি তিন গুণ দাম পরিশোধ করবে, যেন সেই দেশেগুলোর জনগণও টিকা পায়।” 

আগামী বছরের ফেব্রুয়ারি থেকেই শীতকালীন অলিম্পিক শুরু হবে। অন্যান্য দেশগুলো খেলোয়াড়দের আগেই টিকা কার্যক্রমের আওতাভুক্ত করছে যেন টোকিও অলিম্পিকে নির্ভার এবং সুস্থভাবে তারা খেলতে পারে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানির মতো দেশগুলো সবার সাথে নিয়মমাফিক টিকা দিতে চাইছে। তাই বেইজিং অলিম্পিকে টিকা গ্রহণের সুযোগ থাকলেও রাষ্ট্রগুলো সেক্ষেত্রে সম্মত হবে কিনা তা এক বড় প্রশ্ন।