• ঢাকা
  • বুধবার, ২৩ জুন, ২০২১, ৯ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৫, ২০২১, ১২:২৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০২১, ১২:৩১ পিএম

ফ্রেঞ্চ কাপের ফাইনালে নিষিদ্ধ নেইমার

ফ্রেঞ্চ কাপের ফাইনালে নিষিদ্ধ নেইমার

সময়টা মোটেও ভালো যাচ্ছে না নেইমারের। ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে সেমিতেই শেষ হয়ে গেছে পিএসজির চ্যাম্পিয়নস লিগ জেতার স্বপ্ন। লিগ ওয়ানেও শিরোপাও দৌড়েও পিছিয়ে আছে তারা। চলতি মৌসুমে একটি শিরোপাই ঘরে তোলার সম্ভাবনা আছে ফরাসি জায়ান্টদের। সেটি হচ্ছে ফ্রেঞ্চ লিগ। এই টুর্নামেন্টের ফাইনালে উঠেছে নেইমার-এমবাপেরা। 

দল ফাইনালে উঠলেও নেইমারকে দুঃসংবাদ দিয়েছে ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। ব্রাজিলিয়ান এই সুপারস্টারকে এক ম্যাচে নিষেধাজ্ঞা দিয়েছে এফএফএফ। ফলে ফ্রেঞ্চ কাপের ফাইনালে মাঠের বাইরেই থাকতে হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি এই ফুটবলারকে।

ফ্রেঞ্চ কাপের সেমিফাইনালে মঁপেলিয়ের বিপক্ষে একটি হলুদ কার্ড দেখেছিলেন নেইমার। আর এই হলুদ কার্ডের কারণে আগামী বুধবার মোনাকোর বিপক্ষে ফাইনালে খেলতে পারবেন না তিনি।

কিন্তু একটি হলুদ কার্ড দেখেই কেন নিষেধাজ্ঞায় পড়লেন নেইমার? সাধারণত কোনো খেলোয়াড় নির্দিষ্টসংখ্যক হলুদ কার্ড দেখলে নিষেধাজ্ঞায় পড়েনে। লিগ ম্যাচের ক্ষেত্রে পাঁচ আর ইউরোপিয়ান প্রতিযোগিতায় সেটা তিন হলুদ কার্ড। কিন্তু নেইমারের ক্ষেত্রে এমন হলো কেন? জানা গেল, খারাপ আচরণের কারণে বিপদে পড়েছেন নেইমার। তার আচরণে মোটেও সন্তুষ্ট নয় এফএফএফ। একটি হলুদ কার্ড দেখলেও নেইমারকে অতীত বিবেচনা করে শাস্তি দিয়েছে সংস্থাটি।

মাসখানেক আগেই দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন নেইমার। লিলের বিপক্ষের ম্যাচে মারামারিতে জড়িয়ে পড়েছিলেন তিনি। প্রতিপক্ষের খেলোয়াড়কে ধাক্কা দিয়ে লাল কার্ড দেখেছিলেন পিএসজি তারকা। ফেডারেশন জানিয়েছে, ওই ঘটনার পরই ব্রাজিল তারকাকে সাবধান করা হয়েছিল, একই ধরনের কোনো ঘটনায় জড়ালে শাস্তি পাবেন। সেই শাস্তিই এবার পেলেন নেইমার। বুধবারের ফাইনালে কিলিয়ান এমবাপেরা যখন মাঠে লড়বেন শিরোপার জন্য, তখন নিষেধাজ্ঞার বোঝ কাঁধে নিয়ে দর্শক সারিতে বসে থাকতে হবে নেইমারকে।