• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০১৯, ০৭:০৩ পিএম

সাক্ষাৎকারে বুফন:

নেইমার সমর্থকদের টিকিট কেনার কারণ

নেইমার সমর্থকদের টিকিট কেনার কারণ
পিএসজির তারকা গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। ফাইল ফটো

 

দেখতে দেখতে ৪০টি বসন্ত পার করে ফেললেন ইতালির বিশ্বকাপজয়ী গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। ক্যারিয়ারে সম্ভাব্য সকল ট্রফিতে চুমু দেয়া হলেও, এখন পর্যন্ত চ্যাম্পিয়নস লীগে ছুঁয়ে দেখার সৌভাগ্য হয়নি সাবেক জুভেন্টাস তারকার। তবে এখনো আশা ছাড়ছেন না তিনি। চলতি মৌসুমেই প্রিয় জুভেন্টাস ছেড়ে ফ্রেঞ্চ ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইতে যোগ দিয়েছেন এই তারকা ফুটবলার। বুফনের বিশ্বাস করেন ক্লাবে থাকা নেইমার, এমবাপ্পেরা সামর্থ্য রাখে চ্যাম্পিয়নস লীগ জয়ের। সম্প্রতি মার্কাকে বিশদ এক সাক্ষাৎকার দিতে দেখা গিয়েছে এই ইতিলিয়ানকে। সেখান থেকেই উল্লেখযোগ্য কিছু কথা তুলে ধরা দৈনিক জাগরণ পাঠকদের জন্য: 

 

প্রশ্ন: এতো দীর্ঘ সময় ধরে সেরার কাতারে থেকেও, পিএসজি থেকে নতুন কি শিখতে পেরেছেন? 

বুফন- আমি যেভাবে অভ্যস্ত, পিএসজি সম্পূর্ণ তার বিপরীত। এখানে এসে নতুন অনেক অভিজ্ঞতা হয়েছে আমার। নতুন উদ্যমে শুরু করেছি এখানে, এতে আমি খুশি। পেশাগত কিংবা ব্যক্তিগত- এখনো আমার উন্নতি করার যথেষ্ট সুযোগ আছে। 


প্রশ্ন: এখনো কি আপনার চ্যাম্পিয়নস লীগ জেতা সম্ভব? কোনো চাপ অনুভব করছেন কি? 

বুফন- পিএসজি পাঁচ-ছয় বছর ধরে চ্যাম্পিয়নস লীগ জয়ের জন্যই খেলে যাচ্ছে। আমি কখনো এভাবে ভেবে দেখিনি। তরুণ একটি দল নিয়মিত উন্নতি করে যাচ্ছে এই শিরোপা জেতার জন্য। তবে এটা পেতেই হবে এমন কোনো কথা নেই। চ্যাম্পিয়নস লীগের শিরোপা এমন একটা আনন্দ বস্তু, যা আপনাকে অনুপ্রেরণা যোগায়।  


প্রশ্ন: আপনি সতীর্থ কিংবা বিপক্ষ দলে অনেক তারকাদের মুখোমুখি হয়েছেন। নেইমার কি তাদের কাতারে পৌঁছাতে পারবে? 

বুফন- নেইমার বিশ্বসেরা হতে পারবে। আমি এর আগে কখনো ওর সঙ্গে অনুশীলন করিনি। সবসময় প্রতিপক্ষ হিসেবেই ওর মোকাবেলা করেছি। তবে নিখুঁতভাবে বিশ্লেষণ করলে সে অবিশ্বাস্য। আমি সেরাদের সবসময় ভালোবেসে এসেছি। আর ওই সমর্থকদের টিকিট কেনার কারণ। তবে নেইমার ছাড়াও আমাদের আরও ভালো কিছু ফুটবলার রয়েছে। কিলিয়ান এমবাপ্পেও অনন্য সাধারণ ফুটবলার। এ ছাড়াও বেশ কিছু কারণ রয়েছে যার কারণে সমর্থকরা বিশ্বাস করে আমরা চ্যাম্পিয়নস লীগ জিততে পারি। আমাদের দুজন তারকা ফুটবলারের পাশাপাশি একঝাক শক্তিশালী খেলোয়াড় আছে, যা আমাদের শক্তি যোগায়। 


প্রশ্ন: ক্রিশ্চিয়ানো রোনালদো জুভেন্টাসে যোগ দেয়াকে কিভাবে দেখছেন? সবাই তো তাদেরকে ফেভারিট ভাবছে? 

বুফন- জুভেন্টাস অনেক শক্তিশালী দল। শেষ চার-পাঁচ বছর ধরে তারা শীর্ষসারির দল। এবারও তো তাদের চ্যাম্পিয়ন লীগ জয়ের সম্ভাবনা আরও বেশি। কারণ তাদের অসম্ভব ভালো মানের কয়েকজন ফুটবলার রয়েছে। আর রোনালদো এমন একটি দলে এসেছে, যে দলের ওকে প্রয়োজন ছিল। তারা শিরোপার দাবিদার।    


প্রশ্ন: রিয়াল মাদ্রিদকে নিয়ে কি বলবেন? তারা কি এবার চ্যাম্পিয়নস লীগের দৌড় থেকে ছিটকে পড়েছে? 

বুফন- যদি আপনি চ্যাম্পিয়নস লীগ জয় করার কোনো দলের তালিকা করেন সেখানে রিয়াল থাকবেই। তারা সামনে থেকেই ইউরোপ সেরার জন্য লড়াই করে। আমি জানি না তারা এবার জিততে পারবে কি-না! তবে যদি জিতে যায় তবে তা বিস্ময়কর হবে। তবে আমি উপদেশ দেবো আপনারা তাদেরকে চ্যাম্পিয়নস লীগে জয়ের দাবিদার হিসেবে দেখবেন।  


মার্কা 

এসএইচএস