• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জুলাই ৯, ২০২১, ০৮:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৯, ২০২১, ০২:৫০ পিএম

নতুন রাণী পেতে চলেছে উইম্বলডন ওপেন

নতুন রাণী পেতে চলেছে উইম্বলডন ওপেন
বামে ক্যারোলিনা প্লিসকোভা ও ডানে অ্যাশলে বার্টি। সংগৃহীত

কোভিড সংক্রমণের মধ্যেই প্রথম উইম্বলডনের নারী এককের ফাইনালে উঠে গেলেন অ্যাশলে বার্টি। বৃহস্পতিবার (৮ জুলাই) জার্মানির অ্যানজেলিক কের্বারকে হারিয়েছেন তিনি। অন্য সেমিতে বেলারুশের আরিয়ানা সাবালেঙ্কাকে হারিয়ে বার্টির প্রতিপক্ষ হন প্লিসকোভা। শিরোপা লড়াইয়ে শনিবার (১০ জুলাই) মুখোমুখি হবেন তারা।

গত বৃহস্পতিবার চলতি উইম্বলডনের প্রথম বাছাই অ্যাশলে বার্টি সাবেক চ্যাম্পিয়ন কের্বারকে হারান। এই প্রথম উইম্বলডনের ফাইনাল খেলবেন তিনি। এদিন স্ট্রেট সেটে কের্বারকে উড়িয়ে দেন অস্ট্রেলিয়ান তারকা বার্টি। তার পক্ষে খেলার ফল ৬-৩, ৭-৬ (৩)।

প্রথম সেট হারার পরে দ্বিতীয় সেট জেতার জন্য ৫-৩ স্কোরলাইনে থাকাকালীন সার্ভ করছিলেন কের্বার। সেই সময়ে তার সার্ভ লাভে অর্থাৎ শূন্য ফলেই ভেঙে দেন বার্টি। এরপরেই খেলার ফল ঘুরে যায়।

দ্বিতীয় সেট টাইব্রেকারে ৬-০ ফলে এগিয়ে যান বার্টি। শেষ পর্যন্ত ৭-৩ ফলে টাইব্রেকারে জিতে ম্যাচ জয় নিশ্চিত করেন বার্টি। এর মধ্য দিয়ে উইম্বলডন থেকে ছিটকে গেলেন ২০১৬ সালের রানার্সআপ এবং ২০১৮ সালের চ্যাম্পিয়ান কের্বার।

অন্যদিকে, সেমিফাইনালে সেন্টার কোর্টে শুরুটা মনের মতো হয়নি ২৯ বছর বয়সী কারোলিনা প্লিসকোভার। প্রথম সেটে পেলেন হারের স্বাদ। এরপরেই ঘুরে দাঁড়ালেন জেক সুন্দরী। তুলে নিলেন কাঙ্ক্ষিত জয়। উঠলেন উইম্বলডনের ফাইনালে। তিনিও অ্যাশলে বার্টির মতোই প্রথমবার ফাইনাল খেলবেন।  

প্লিসকোভা মুখোমুখি হয়েছিলেন বেলারুশের আরায়না সাবালেঙ্কা। এদিনের খেলার ফল ছিল ৫-৭, ৬-৪, ৬-৪। প্রথম সেট হেরে পরে পরপর দুই সেট জিতে ম্যাচ নিজের পকেটে তোলেন প্লিসকোভা।

চেক সুন্দরীর মতোই আরায়না সাবালেঙ্কাও প্রথমবার উইম্বলডনের সেমিফাইনালে উঠেছিলেন। এদিন দু’জনের সামনেই ছিল প্রথমবার ফাইনালে ওঠার হাতছানি। এমনকি যে কোনো গ্র্যান্ড স্ল্যামেই এটা ছিল তার প্রথম শেষ চারের ম্যাচ। শুরুটা ভালো করলেও পরে ছন্দ হারিয়ে ফেলেন। উপলক্ষটা রাঙাতে পারলেন না দ্বিতীয় বাছাই বেলারুশের তারকা আরায়না সাবালেঙ্কা।