• ঢাকা
  • রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ০৩:০১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০২১, ০৯:০১ এএম

হকির ফাইনালে বেলজিয়াম  

হকির ফাইনালে বেলজিয়াম  

টোকিও অলিম্পিকে পুরুষদের হকির সেমিফাইনালে ভারতের বিপক্ষে ৫-২ গোলে জিতে ফাইনালে উঠেছে বেলজিয়াম। হেরে ব্রোঞ্জ লড়াইয়ে নেমে গেল ভারত। সেমিফাইনালে পা দেয়ার পর ফাইনালে খেলার এক রাশ আশা বাঁধলেও তা মাঠের খেলায় বাস্তবায়ন করতে পারেনি ভারতীয় হকি খেলোয়াড়রা। 

ম্যাচের শুরুতেই আক্রমণে যায় ভারত কিন্তু গোলের সুযোগ বানিয়েও গোল করতে না পারায় কাউন্টার আক্রমণে আসে বেলজিয়াম। আক্রমণে এসেই পেনাল্টি কর্নার পায় বেলজিয়ানরা। ম্যাচের দুই মিনিটেই পেনাল্টি কর্নার থেকে দারুন এক গোল করে বেলজিয়ামকে ১-০ তে এগিয়ে নেন লোইক লুইপার্ট।পিছিয়ে পড়ে কিছুটা আক্রমণাত্বক খেলতে থাকে ভারত, ফলাফলও পেয়ে যায় খুব দ্রুত। একটি নয়, দুই মিনিটে দুই গোল করে বেলজিয়ামকে চাপে ফেলে এগিয়ে যায় ভারত। ১১ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করেন হরমনপ্রীত এবং ১৩ মিনিটে গোল করে মনদীপ সিং।

প্রথম কোয়ার্টারে ভারত এগিয়ে থাকলেও দ্বিতীয় কোয়ার্টারেই ম্যাচে ফিরে আসে বেলজিয়াম। টানা তিন পেনাল্টি কর্নার পেয়েও ভারতের রক্ষণ ভাগ ভাঙ্গতে ব্যর্থ হয় বেলজিয়াম। তবে ১৯ মিনিটে আর ভুল করেনি বেলজিয়ানরা, পেনাল্টি কর্ণার থেকে গোল করেন অ্যালেক্সান্ডার হেন্ড্রিক্স। দ্বিতীয় কোয়ার্টার ২-২ গোলের সমতায় শেষ হয়।

তৃতীয় কোয়ার্টারের পুরোটায় আক্রমণ পাল্টা আক্রমনের মধ্য দিয়ে পার হলেও কোন দলই গোল করতে পারেনি।। তবে চতুর্থ ও শেষ কোয়ার্টারে গিয়ে বাজিমাত করে বেলজিয়াম। যার শুরু হয় ৪৯ মিনিটে, দলের তৃতীয় এবং নিজের দ্বিতীয় গোল পূরণ করেন অ্যালেক্সান্ডার হেন্ড্রিক্স। এর মিনিট চারেক বাদেই বেলজিয়ামকে ৪-২ গোলে এগিয়ে নিয়ে নিজের হ্যাটট্রিক পূরণ করেন অ্যালেক্সান্ডার হেন্ড্রিক্স।

৬০ মিনিটে ডজেমের গোল বেলজিয়ামকে ৫-২ গোলের বড় জয়ের পাশাপাশি ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত করে। ফাইনালে অংশ নেয়া মানেই সোনা বা রুপা যেকোন পদক নিশ্চিত নিজেদের করে নেয়া। বেলজিয়ামের কাছে হারায় ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে নামতে হবে ভারতকে।