• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ০৩:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০২১, ০৯:৫৭ এএম

ঘানার ২৯ বছরের অপেক্ষার অবসান 

ঘানার ২৯ বছরের অপেক্ষার অবসান 
ক্যাপশন- ঘানাইয়ান বক্সার স্যামুয়েল তাকি

দীর্ঘ ২৯ বছর পর অলিম্পিকে কোনো পদকের স্বাদ পেল ঘানা। টোকিও অলিম্পিকের ফেদারওয়েট ইভেন্টে ব্রোঞ্জ পদক নিশ্চিত করেছেন ঘানাইয়ান বক্সার স্যামুয়েল তাকি। সবশেষ ১৯৯২ সালে ব্রোঞ্জ জিতেছিল দেশটি। ফেদারওয়েটের কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার ডেভিড সেগুরাকে ৩-২ পয়েন্টে হারিয়ে অন্তত একটা ব্রোঞ্জের নিশ্চয়তা পেয়ে যান ঘানাইয়ান এই বক্সার।

মঙ্গলবার ইভেন্টের ফাইনালে উঠার লড়াইয়ে যুক্তরাষ্ট্রের দুক রাগানের কাছে ৪-১ সেট পয়েন্টে হারেন তিনি। তবে প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী, সেমিফাইনালে হেরে গেলেও ব্রোঞ্জ পদক পাবেন দুই বিজিত। আর তাতেই গড়া হয়ে গেছে ইতিহাস, চলতি শতাব্দীতে প্রথম আর সব মিলিয়ে ২৯ বছর পর কোনো অলিম্পিক পদক যাচ্ছে ঘানায়।

১৯৯২ সালে অলিম্পিকের আসর বসেছিল বার্সেলোনায়। আর সেই আসরে ফুটবলে বাজিমাত করেন ঘানাইয়ান ফুটবল দল। যদিও সোনা কিংবা রূপা জিততে পারেনি তারা। কিন্তু সেমিফাইনাল নিশ্চিত করার মাধ্যমে ব্রোঞ্জ পদক ঠিকই পেয়েছিল ঘানা।

এরপর এক এক করে ছয়টি অলিম্পিক পেরিয়ে গেলেও আর কোনো পদকের দেখা মিলছিল না। অনেকে তো ধরেই নিয়েছিলেন যে এবার টোকিও অলিম্পিক থেকে শূন্য ঝুলি নিয়েই ফিরবে ঘানা। কিন্তু না, বাজিমাত করলেন দেশটির বক্সার স্যামুয়েল তাকি।