• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৭, ২০২১, ০৮:১০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০২১, ০২:১১ এএম

অলিম্পিক ফুটবলে স্বর্ণ জিতল ব্রাজিল

অলিম্পিক ফুটবলে স্বর্ণ জিতল ব্রাজিল

স্পেনকে ২-১ গোলে হারিয়ে অলিম্পিক ফুটবলে টানা দ্বিতীয়বারের মতো স্বর্ণপদক জয় করল ব্রাজিল।

নির্ধারিত সময়ে দুই দলের কাউকে আলাদা করা যায়নি। প্রথমার্ধে যোগ্য দল হিসেবে এগিয়ে গিয়েছিল ব্রাজিল। দ্বিতীয়ার্ধে আবার ঠিকই ম্যাচে ফিরেছে স্পেন।

ম্যাচের শুরুতে দাপটটা স্পেনই দেখাবে বলে মনে হয়েছিল। ১৬ মিনিটে ব্রাজিলকে বড় বাঁচা বাঁচিয়েছেন ডিয়েগো কার্লোস। মার্কো আসেনসিওর ক্রস থেকে ওইয়ারসাবাল বল পাঠান দানি অলমোর কাছে। অলমোকে আটকাতে গিয়ে কার্লোস নিজের জালেই বল পাঠাতে বসেছিলেন। নিজেই সেটা গোললাইন থেকে কোনোমতে ঠেকিয়ে দিয়েছেন এই ডিফেন্ডার। পরের মিনিটেই রিচার্লিসনকে ঠেকিয়ে ম্যাচে সমতা রেখেছেন স্পেনের গোলকিপার উনাই সিমোন।

৩৬ মিনিটে সেই সিমোনই ডোবাতে বসেছিলেন। ম্যাথিয়াস কুনিয়াকে ফাউল করে বসেন সিমোন, পেনাল্টি পায় ব্রাজিল। কিন্তু এভারটন ফরোয়ার্ডের জোরালো শট আর ঠেকাতে হয়নি সিমোনকে। বারের বেশ ওপর দিয়ে গেছে রিচার্লিসনের পেনাল্টি। যোগ করা সময়ে কুনিয়া তাই নিজেই বুঝে নিলেন দায়িত্ব। স্পেন জাতীয় দলে খেলা পাউ তোরেসের ভুলের সুযোগ নিয়ে দুর্বল এক শট নিয়েছিলেন, সেটাই ব্রাজিলকে এগিয়ে দিতে যথেষ্ট ছিল।


৫১ মিনিটে ক্রসবারে বল লাগান রিচার্লিসন। স্পেন এরপর খেলায় ফেরে। টানা কিছুক্ষণ ভালো খেলার ফল পেয়েছে ৬১ মিনিটে। অস্কার গিলের ক্রস থেকে দুর্দান্ত এক গোল করেছেন রিয়াল সোসিয়েদাদের স্ট্রাইকার আরেক জাতীয় দলের খেলোয়াড় মিকেল ওইয়ারসাবাল।

সমতা ফেরানোর পর এগিয়ে যাওয়ার বেশ চেষ্টা করেছে স্পেন। ৮৪ ও ৮৭ মিনিটে দুবার ক্রসবার স্পেনের বাঁধা হয়ে দাঁড়ায়। প্রথমে অস্কার গিলের শট লাগে ক্রসবারে। একটু পর এ মৌসুমেই টটেনহামে যোগ দেওয়া ব্রায়ান গিলের বাঁ পায়ের জোরালো এক শট কাঁপিয়ে দেয় ব্রাজিলের ক্রসবার। নির্ধারিত সময়ের বাকিটা ব্রাজিলের আক্রমণ ঠেকিয়েই পার করেছে স্পেন।

অতিরিক্ত সময়ে ব্রাজিলই দাপট দেখিয়েছে। ১০০ মিনিটে দুর্দান্ত এক সেভ করেছেন সিমোন। ১০৪ মিনিটে বল নিয়ে ছুটে প্রায় বেরিয়ে গিয়েছিলেন ম্যালকম। সাবেক বার্সা ফরোয়ার্ডকে আটকে হলুদ কার্ড দেখেন ব্রায়ান গিল। কিন্তু দলকে প্রায় নিশ্চিত গোলের হাত থেকে বাঁচাতে পেরেই সন্তুষ্ট ছিলেন এই উইঙ্গার।

১০৭ মিনিটে আর রক্ষা হয়নি। আন্তোনির লম্বা এক ক্রস এসেছিল ম্যালকমের পায়ে। এতে অবশ্য স্প্যানিশ ডিফেন্ডার হেসুস ভায়েহোর ভুলও ছিল। রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার ঠিকভাবে নজরে রাখতে পারেননি ম্যালকমকে। বক্সে ঢুকে পড়ে নেওয়া ম্যালকমের শট সিমোনের পায়ে লেগে জালে ঢুকেছে।