• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৯, ২০২১, ০৩:৩০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৯, ২০২১, ০৩:৩০ পিএম

শাস্তির মুখে অলিম্পিকে স্বর্ণজয়ী ব্রাজিল ফুটবল দল!

শাস্তির মুখে অলিম্পিকে স্বর্ণজয়ী ব্রাজিল ফুটবল দল!
স্বর্ণ জয়ের পর পোডিয়ামে দাঁড়িয়ে থাকা ব্রাজিল ফুটবল দল। ইউরো স্পোর্ট

স্পেনকে ২-১ গোলে হারিয়ে অলিম্পিক ফুটবলে টানা দ্বিতীয়বারের মতো স্বর্ণপদক জেতা ব্রাজিলের অনূর্ধ্ব-২৩ পুরুষ ফুটবল দল শাস্তির মুখে পড়তে যাচ্ছে।  গেমসে পদক প্রদান অনুষ্ঠানে অফিসিয়াল অলিম্পিক পোশাক পরতে অস্বীকৃতি জানানোর প্রেক্ষিতে ব্রাজিলিয়ান অলিম্পিক কমিটি দলকে শাস্তি প্রদানের ইঙ্গিত দিয়েছে।

এক বিবৃতিতে কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, স্পেনেক ফাইনালে হারিয়ে স্বর্ণ জয়ের পর খেলোয়াড় ও একইসঙ্গে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের আচরণ মোটেই শোভনীয় ছিল না। গেমসের পৃষ্ঠপোষক ও অলিম্পিক মুভমেন্টের প্রতি ব্রাজিলিয়ান অলিম্পিক কমিটির একটি দায়বদ্ধতা আছে। 

পদক প্রদানের আগেই পুরো দলকে অবহিত করা হয়েছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কর্তৃক অনুমোদিত পোশাক পরেই তাদের পদক গ্রহণ করতে হবে। চাইনিজ কোম্পানি পিক স্পোর্ট ব্রাজিল দলের পোষাক পৃষ্ঠপোষকতা করেছে। কিন্তু খেলোয়াড়রা নাইকির জার্সি পরে পোডিয়ামে উঠেছিল। শুধুমাত্র তাদের প্যান্টটি পিক স্পোর্টসের সরবরাহকৃত ছিল। পিকের লোগো সমৃদ্ধ জ্যাকেটগুলো কোমরের সাথে বাঁধা ছিল। 

খেলোয়াড়রা অবশ্য ব্রাজিলিয়ান গণমাধ্যমকে জানিয়েছে, তারা ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের নির্দেশনা মেনেই পোডিয়ামে উঠেছেন। এ ব্যপারে অবশ্য কনফেডারেশনের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। 

কিছু কিছু গণমাধ্যম দাবি জানিয়েছে, খেলোয়াড়দের কি পোশাক পরতে হবে এ ব্যপারে কনফেডারেশনকে সঠিক কোনো দিক-নির্দেশনা দেয়া হয়নি। 

টোকিও গেমসে ৫০ মিটার ফ্রিস্টাইলে ব্রোঞ্জ পদক বিজয়ী ব্রাজিলিয়ান সাঁতারু ব্রুনো ফ্রাটোস টুইটারে বলেছেন, এর মাধ্যমে একটি বিষয় স্পষ্ট যে ফুটবল দল মনে করে না যে তারা অলিম্পিক দলের একটি অংশ। তারা ব্যাপারটিকে কোনো পাত্তাই দেয়নি। পুরো কন্টিনজেন্টের থেকে তারা একেবারেই আলাদা ছিল। বিষয়টি অনেকেই ভালো চোখে দেখেনি।

এই ঘটনায় ব্রাজিলিয়ান অলিম্পিক কমিটির সাথে পিক ও অন্যান্য পোশাক সরবহারকারী প্রতিষ্ঠানের সাথে ভবিষ্যতে দ্বন্দ্বের সৃষ্টি হতে পাওে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে। সেলেসাওরা ২০১২ ও ২০১৬ অলিম্পিকে নাইকির পোশাক পড়ে মাঠে নেমেছিল।