• ঢাকা
  • রবিবার, ২২ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১, ০৪:২৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৪, ২০২১, ০৪:২৮ পিএম

কিংবদন্তি বক্সার খাবিব এখন পেশাদার ফুটবলার 

কিংবদন্তি বক্সার খাবিব এখন পেশাদার ফুটবলার 
খাবিব নুরমাগোমেদভের ফুটবলের প্রতি রয়েছে টান। সংগৃহীত

কিংবদন্তি বক্সার খাবিব নুরমাগোমেদভ আল্টিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপ (ইউএফসি) ক্যারিয়ারের পুরো সময়টায় চ্যাম্পিয়ন ছিলেন। রাশান এই মিক্সড মার্শাল আর্ট তারকা খেলতেন লাইটওয়েট শ্রেণিতে। খাবিব প্রথম মুসলিম অ্যাথলেট, যিনি ইউএফসি মিক্সড মার্শাল আর্ট (এমএমএ) চ্যাম্পিয়নশিপ লড়াইয়ে যুক্তরাষ্ট্রের জাস্টিন গাথজেকে পরাজিত করে  শিরোপা জিতেছিলেন।  ইউএফসিতে এটা ছিল তার ১৩ তম অপরাজিত চ্যাম্পিয়নশিপ আর মিক্সড মার্শাল আর্ট এ তার ২৯ তম অপরাজিত জয়। ১২ বছরের ক্যারিয়ারে তাকে একবারও হারের তিক্ত স্বাদ পেতে হয়নি, যা ক্রীড়াজগতে বিরল এক ঘটনা। 

গত বছর তার অবসরের কারণটা ছিল বেশ হৃদয়বিদারক। তার বাবা ও দীর্ঘদিনের কোচ আবদুলমানাপ নুরমাগোমেদভ করোনায় আক্রান্ত হন। দীর্ঘদিন কোমায় থাকার পর ২০২০ সালের ৩ জুলাই, ৫৭ বছর বয়সে মস্কোর একটি ক্লিনিকে তিনি মারা যান।  বাবার মৃত্যুর পরই মূলত অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেলেন খাবিব। তার মা বলেছিলেন, বাবা ছাড়া কোনো ম্যাচ যেন না খেলেন তিনি। মায়ের কথা রেখেছেন খাবিব। তাই তো, আবুধাবিতে ইউএফসি লাইটওয়েট চ্যাম্পিয়নশিপে যুক্তরাষ্ট্রের জাস্টিন গেথজির বিপক্ষে ম্যাচটাকেই ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেছিলেন অবিসংবাদিত এই কিংবদন্তি। 

বক্সিং রিং চিরতরে ছেড়ে দিলেও যার রক্তে খেলাধুলা মিশে আছে তার পক্ষে আর যাই কোনোভাবেই সেটি ছাড়া জীবন পার করে দেয়া সম্ভব নয়। বাবার মৃত্যুর পর মাকে দেয়া কথা খাবিব রেখেছেন। তাই এবার এই ক্রীড়াবিদ শুরু করলেন নতুন এক পথচলা। রাশিয়ার ফুটবল ক্লাব এফসি লিজিয়ন ডায়নামোর সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তি সম্পন্ন করে ফেলেছেন। এখন থেকে খাবিব একজন পেশাদার ফুটবলার। বক্সিং রিংয়ে না হলেও খাবিবের ভক্তরা এখন  তার খেলা দেখার জন্য ফুটবল মাঠে ছুটে যেতেই পারেন।

২০১৫ সালে প্রতিষ্ঠিত  এফসি লিজিয়ন ডায়নামো ক্লাবটি খাবিবের নিজ শহর দাগেস্তানে অবস্থিত। ২০১৬-১৭ মৌসুম থেকে ক্লাবটি ধারাবাহিকভাবে রাশিয়ান ফুটবল লীগের তৃতীয় বিভাগে খেলে আসছে। 

খাবিব নুরমাগোমেদভের সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করে এফসি লিজিয়ন ডায়নামো নিজেদের ইন্সটাগ্রামে একটি ফটো আপলোড করেছে। সেখানে দেখা যাচ্ছে, চুক্তিপত্রে সই করার পর ক্লাব সভাপতি শামিল লাখিয়ালভের সঙ্গে খাবিব হাত মেলাচ্ছেন। ফটোর ক্যাপশনে লেখা আছে- আমাদের সৈন্যবাহিনী একটি মহান যুদ্ধের জন্য অপেক্ষা করছে, যার জন্য আমাদের মহান যোদ্ধাদের প্রয়োজন। খাবিব নুরমাগোমেদভের সাথে আরপিএলে (রাশিয়ান প্রিমিয়ার লীগ) দল গঠনের জন্য প্রস্তুত হচ্ছি।

বর্তমানে এফসি লিজিয়ন ডায়নামো তৃতীয় বিভাগের চলতি মৌসুমে ১২ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে। টেবিল টপারদের চেয়ে তারা পিছিয়ে আছে ৮ পয়েন্ট।