• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১, ০৪:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৬, ২০২১, ১০:৪৯ পিএম

ইউএস ওপেনে খেলবেন না ফেদেরার

ইউএস ওপেনে খেলবেন না ফেদেরার
রজার ফেদেরার। ফাইল ফটো

আবারো হাঁটুর অস্ত্রোপচার করাতে হচ্ছে সুইস টেনিস সেনসেশন রজার ফেদেরারকে। যে কারণে বেশকিছু সময় ধরে তাকে বিশ্রামে থাকতে হবে। ৪০ বছর বয়সে এসে এই ধরনের ইনজুরি ফেদেরারের ভবিষ্যতকে শঙ্কায় ফেলে দিয়েছে।  অস্ত্রোপচারের সিদ্ধান্তে এবার ফেদেরারের ইউএস ওপেনেও খেলা হচ্ছে না। আগামী দুই সপ্তাহের মধ্যে শুরু হওয়া বছরের শেষ এই গ্র্যান্ড স্ল্যামে পাঁচবারের বিজয়ী ফেদেরারের না থাকাটা দুঃখজনক বলে জানিয়েছেন আয়োজকরা। 

২০২১ সালে এ পর্যন্ত মাত্র ১৩টি ম্যাচ খেলেছেন ফেদেরার। গত বছর দুই দফায় তার হাঁটুতে অস্ত্রোপচার করা হলে তিনি কোর্ট থেকে দীর্ঘসময় বাইরে ছিলেন। ইন্সটাগ্রামে পোস্ট করা এক ভিডিওতে ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী ফেদেরার বলেছেন, ‘বেশ কয়েক সপ্তাহ আমাকে ক্র্যাচে ভর করে হাঁটতে হয়েছে। এ কারণে আমি দীর্ঘসময় ধরে খেলার বাইরে আছি। এখনো আশা করছি পুরোপুরি সুস্থ হয়ে দ্রুতই কোর্টে ফিরতে পারবো। আমি সব সময়ই বাস্তববাদী, কাউকে ভুল বোঝানো বা বলা আমি পছন্দ করিনা। এই বয়সে এসে এই ধরনের অস্ত্রোপচার কতটা অস্বস্তির তা আমি জানি। আমি সুস্থ থাকার চেষ্টা করছি।

এর  আগে  হাঁটুকে বিশ্রাম দেয়ার তাগিদে ফেদেরার টোকিও অলিম্পিকে খেলেননি। চতুর্থ রাউন্ডে পৌঁছানোর পর এ বছরের ফ্রেঞ্চ ওপেন থেকেও নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের হুবার্ট হারকাজের কাছে ৬-৩, ৭-৬ (৭/৪), ৬-০ গেমে পরাজিত হয়ে বিদায় নিয়েছেন। অল ইংল্যান্ড ক্লাবে খেলা ১১৯টি ম্যাচে এটি তার ১৪তম পরাজয় ছিল। 

২০০২ সালে মারিও আনসিচের কাছে প্রথম রাউন্ডে বিদায় নেয়ার পর এই প্রথম তিনি উইম্বলডনে কোন ম্যাচে সরাসরি সেটে পরাজিত হয়ে বিদায় নিয়েছেন। এছাড়াও কোন সেটে ৬-০ গেমে হারা উইম্বলডনে তার প্রথম ও গ্র্যান্ড স্ল্যামে তৃতীয় ঘটনা।  ২০১৮ সালে ফেদেরার সর্বশেষ অস্ট্রেলিয়ান ওপেনের মাধ্যমে কোন স্ল্যাম জয় করেছিলেন।