• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১, ০৪:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৯, ২০২১, ০৪:৩৩ পিএম

৮ মাসের শিশুর জন্য অলিম্পিক পদক বিক্রি, অতঃপর... 

৮ মাসের শিশুর জন্য অলিম্পিক পদক বিক্রি, অতঃপর... 
টোকিও অলিম্পিকে পদক জয়ের পর মারিয়া অ্যান্দ্রেজিক। সংগৃহীত

পোল্যান্ডের অ্যাথলেট মারিয়া অ্যান্দ্রেজিক ২০১৬ রিও অলিম্পিকে মাত্র ২ সেন্টিমিটারের জন্য পদক পাননি অ্যান্দ্রেজিক। এরপর ২০১৭ সালে কাঁধের চোটের জন্য খেলা থেকে দূরে থাকেন। ২০১৮ সালে বোন ক্যান্সারে আক্রান্ত হন। পরে সুস্থ হয়ে ট্র্যাকে ফিরে টোকিও অলিম্পিকে ৬৪.৬১ মিটার দূরত্বে জ্যাভেলিন ছুঁড়ে রূপার পদক গলায় ঝোলান। 

অনেক কষ্ট ও ত্যাগ-তিতিক্ষার পর পাওয়া পরম কাঙ্ক্ষিত সেই পদকই ৮ মাসের অচেনা এক শিশুর জন্য বিক্রি করে দিলেন মারিয়া অ্যান্দ্রেজিক। সামাজিক যোগাযোগ মাধ্যমে এতিম শিশু পোল মিলোসজেকের অসুস্থতা সম্পর্কে তিনি জানতে পারেন। এতে শিশুটির শারীরিক অবস্থা জেনে তার ভেতর গভীর মায়া জন্মায়। 

তাই সময়ক্ষেপন না করে দ্রুতই অলিম্পিকে পাওয়া রৌপ্য পদকটি ৮ মাসের শিশুর চিকিৎসার জন্য বিক্রি করে দিলেন। সেখান থেকে পাওয়া অর্থ দিয়ে মালিসার হৃদযন্ত্রে অস্ত্রোপচারের কাজে ব্যয় করা হবে। স্বপ্নের সেই পদকটি নিলামে ১ লাখ ২৫ হাজার ডলারে বিক্রি হয়।

ফেসবুকে নিজের অলিম্পিক পদক নিলামে তোলার কথা ঘোষণা দেয়ার পর সোশ্যাল মিডিয়াতেই অ্যান্দ্রেজিক জানান, পোল্যান্ডের সুপার মার্কেট চেন জাবকা নিলাম থেকে ১ লাখ ২৫ হাজার মার্কিন ডলারের বিনিময়ে কিনে নিয়েছে তার পদকটি।

অবশ্য পরক্ষণেই জাবকা মারিয়ার অলিম্পিক পদকটি ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় এবং এই বিপুল পরিমাণ অর্থ অসুস্থ শিশুটির চিকিৎসার জন্য দান করার কথা তাদের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়।