• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১, ০৬:১৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩০, ২০২১, ০৬:১৬ পিএম

রেস না লড়েই ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন!

রেস না লড়েই ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন!
ম্যাক্স ভারস্টাপেন। সংগৃহীত

একটিও ল্যাপ সম্পূর্ণ না হওয়া সত্ত্বেও চ্যাম্পিয়ন হয়ে গেলেন রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন। আর তাতেই ইতিহাসের সংক্ষিপ্ততম ফর্মুলা ওয়ান রেসের সাক্ষী থাকল বিশ্ব।

গত রোববার বৃষ্টিবিঘ্নিত বেলজিয়ান গ্রাঁ-প্রি নিয়ে ফর্মুলা ওয়ানের দুনিয়ায় রীতিমতো হতাশার ছবি চোখে পড়ে। বৃষ্টির জন্য রেস শুরু করাই অসম্ভব হয়ে পড়ে। তিন ঘণ্টা অপেক্ষা করার পরেও যখন বৃষ্টি থামার লক্ষণ দেখা যায়নি, তখন বাধ্য হয়েই সেফটি কারের পেছনে নিয়ম রক্ষার রেস আয়োজিত হয়।

নিয়ম মতো পোল পজিশনে থাকা রেসারকে অর্ধেক পয়েন্ট উপহার দেয়ায় জন্য সেফটি কারের পেছনে দুইটি ল্যাপ সম্পূর্ণ করা হয়। অর্থাৎ স্বাভাবিক রেস অনুষ্ঠিত না হলেও বেলজিয়ান গ্রাঁ-প্রি'র খেতাব হাতে তোলেন ভারস্টেপেন। এই নিয়ে ফর্মুলা ওয়ানের ইতিহাসে মোট ৬ বার রেস আয়োজিত না হওয়ায় চ্যাম্পিয়নকে অর্ধেক পয়েন্ট উপহার দেয়া হয়।

খারাপ আবহাওয়ার জন্যই বেলজিয়ামের বিপজ্জনক সার্কিটে দুইটি ল্যাপের বেশি রেস আয়োজন করা যায়নি। রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন পোল পজিশনে থাকার সুবাদে চ্যাম্পিয়ন ঘোষিত হন। উইলিয়ামসের জর্জ রাসেল দ্বিতীয় স্থানে থাকেন। তৃতীয় হন মার্সিডিজের লুইস হ্যামিল্টন।