• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১, ০৬:৪০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩০, ২০২১, ১২:৪০ পিএম

বছরের শেষ গ্রান্ডস্ল্যাম ইউএস ওপেন আজ শুরু

বছরের শেষ গ্রান্ডস্ল্যাম ইউএস ওপেন আজ শুরু

ইনজুরির কারণে সেরেনা উইলিয়ামস, রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে ছাড়াই শুরু হচ্ছে বছরের শেষ গ্রান্ডস্ল্যাম ইউএস ওপেন। ১৯৯৭ সালের পর কোনো মেজর আসরে তিনজন একসঙ্গে না থাকার ঘটনা প্রথমবার। ইনজুরিতে ছিটকে গেছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ডমিনিক থিয়েমও। 

ফেদেরার-নাদালকে পেছনে ফেলে ২১ গ্রান্ডস্ল্যাম জয়ের হাতছানি সার্বিয়ান তারকা নোভাক জকোভিচের সামনে। এ বছর অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন শিরোপা ঘরে তুলেছেন। ইউএস ওপেন জিতলে ইতিহাসের ষষ্ট খেলোয়াড় হিসেবে বছরের সবকটি গ্রান্ডস্ল্যাম জেতার রেকর্ড হবে। এ পথে তার সবচেয়ে বড় বাঁধা হয়ে দাঁড়াতে পারেন বৃটিশ তারকা অ্যান্ডি মারে। ইনজুরির কারণে টোকিও অলিম্পিক খেলতে না পারলেও তিনি পুরোপুরি ফিট। নিউইয়র্ক মাতানোর অপেক্ষায় মারে।

অ্যালেক্সান্ডার জেভেরভের কাছে হেরে গোল্ডেন স্ল্যামের স্বপ্নভঙ্গ হয় জকোভিচের। অলিম্পিক চ্যাম্পিয়ন এ জার্মান তারকার অভিষেক হচ্ছে ইউএস ওপেনে। তিনিও দেখাতে পারেন চমক। রাশিয়ান দানিল মেদভেদেভও চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত।

নারী এককের স্পটলাইট বর্তমান চ্যাম্পিয়ন জাপানের নাওমি ওসাকা ও অস্ট্রেলিয়ার অ্যাশলে বার্টির উপর। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে র‍্যাংকিংয়ের শীর্ষে বার্টি। উইম্বলডনসহ এবছর জিতেছেন ৫ শিরোপা। ফেভারিট হিসেবেই তাই কোর্টে নামছেন অস্ট্রেলিয়ান তারকা। নাওমি ওসাকা শেষ তিন মাসে জিতেছেন মাত্র ৩ ম্যাচ । ফর্মে না থাকলেও শিরোপার দাবিদার তিনিও। ক্যারোলিনা প্লিসকোভা ও বিয়ানকা আন্দ্রেস্কুও রাঙ্গিয়ে দিতে পারেন এবারের আসর।

করোনার মধ্যে ইউএস ওপেন হতে যাচ্ছে প্রথম গ্রান্ডস্ল্যাম, যেখানে দর্শক উপস্থিতি থাকছে শতভাগ। গতবার দর্শকশুন্য টুর্নামেন্টে ১৮০ মিলিয়ন ডলার বাজেট ঘাটতি দেখা দিয়েছিল যুক্তরাষ্ট্র টেনিস ফেডারেশনের। এবার সেটা পুষিয়ে নেয়ার পালা। তবে টিকা নেয়ার প্রমাণ দেখাতে হবে দর্শকদের। খেলোয়াড়দের নিয়মিত করোনা টেস্ট হলেও বায়োবাবলে থাকতে হচ্ছে না।