• ঢাকা
  • বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
প্রকাশিত: মে ১৮, ২০২২, ০৮:২২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৮, ২০২২, ০২:২২ পিএম

‘যখন অনুশীলনের জন্য উঠি, তখন আপনারা অনেকেই ঘুমিয়ে থাকেন’

‘যখন অনুশীলনের জন্য উঠি, তখন আপনারা অনেকেই ঘুমিয়ে থাকেন’

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সবচেয়ে পরিশ্রমী ক্রিকেটার ধরা হয় মুশফিকুর রহিমকে। দলগত অনুশীলন থাক বা না থাক, মুশফিক মাঠে। যেমন ধরুন, অনুশীলন শুরু হতে আরও ঘণ্টা দুই বাকি। তার আগেই মাঠে হাজির মুশফিক, হয়তো ব্যাটিং করছেন, কিংবা মাঠে দৌড়াচ্ছেন।

দলগত অনুশীলন শেষ হয়ে হেলেও সবার শেষে বাড়ি ফিরতে দেখা যায় মুশফিককে। সেসবের সফলতাও তিনি পাচ্ছেন নিঃসন্দেহে। দেশের হয়ে টেস্ট ফরম্যাটে সর্বোচ্চ রানের মাইলফলকও ছুয়ে ফেললেন চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে।

একই সঙ্গে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরিও (১০৫) পেয়েছেন তিনি। একদিনে দুটি উপলক্ষ্য। চতুর্থ দিনের খেলা শেষে মুশফিক হাজির হন গণমাধ্যমের সামনে। সংবাদ সম্মেলনে হাস্যজ্জল মুশফিক বলে দিয়েছেন, এতসব সাফল্যের কারণ তার কঠিন পরিশ্রম।

নিজেকে ভাগ্যবান না উল্লেখ করে ক্যাপ খুলে কপাল দেখিয়ে মুশফিক বলেন, ‘না ভাগ্যবান মনে হয় না, এই যে কপালটা দেখছেন... হাসবুনাল্লাহু ওয়া নে'মাল ওয়াকিল; নে'মাল মাওলা ওয়া নে'মান নাছির (আল্লাহ তাআলাই আমাদের জন্য যথেষ্ট, তিনিই হলেন উত্তম কর্মবিধায়ক; আল্লাহ তাআলাই হচ্ছেন উত্তম অভিভাবক এবং উত্তম সাহায্যকারী।)।’

নিজের কঠিন পরিশ্রম সম্পর্কে বলতে গিয়ে সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেছেন, ‘আমি যখন অনুশীলনের জন্য সকালে উঠি, তখন আপনাদের অনেকেই ঘুমিয়ে থাকেন। তো আল্লাহ্‌র রহমত তো আছে। আল্লাহ্‌ কিছুটা হলেও দেখেন।’

ইউএম