• ঢাকা
  • মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
প্রকাশিত: মে ২৩, ২০২২, ০৪:০৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০২২, ০৪:৩২ পিএম

ধ্বংসস্তূপে দাঁড়িয়ে লিটনের অনবদ্য সেঞ্চুরি

ধ্বংসস্তূপে দাঁড়িয়ে লিটনের অনবদ্য সেঞ্চুরি
সংগৃহীত।

ঢাকা টেস্টে লিটন দাস যখন ব্যাটিংয়ে নামেন তখন ২৪ রানে ৫ উইকেট নেই বাংলাদেশ দলের। মাথার ওপর ইনিংস গড়ার চাপ। সেই চাপ তো জয় করেছেনই, সঙ্গে দায়িত্বশীল ব্যাটিংয়ে নিজের টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

মিরপুরে প্রথম দিনে (সোমবার) ৯৬ বলে অর্ধশতক পূর্ণ করে চা বিরতির পর শতক ছুঁয়েছেন ১৪৯ বলে।

ইনিংসের ৬৩তম ওভারে শ্রীলঙ্কান পেসার আসিথা ফার্নান্দোকে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে পুল করে ১ রান নিতে চেয়েছিলেন তিনি, তখন ৯৬ রানে ব্যাটিং করছিলেন লিটন। তবে সেটি পরে ওভার থ্রোতে ৪ হয়। সব মিলিয়ে ৫ রান পান লিটন। এতেই সেঞ্চুরি পূরণ করেন এই ডানহাতি ব্যাটসম্যান।

উইকেটের চারিদিকে চারের ফুলঝুরি সাজিয়েছেন লিটন। দর্শনীয় ব্যাটিং প্রদর্শনীতে সেঞ্চুরি ছুঁতে তার ব্যাট থেকে আসে ১৩টি চারের মার। 

শতক ছুঁতে লিটন পেয়েছেন ভাগ্যদেবীর সহায়তাও। ইনিংসের ৩৯তম ওভারে অসিথা ফার্নান্দোর বলে পুল করতে গিয়ে বলটা হাওয়ায় ভাসিয়ে দিয়েছিলেন লিটন। ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে সেই ক্যাচ তালুবন্দি করতে পারেননি ফিল্ডার কামিন্দু মেন্ডিস। তখন ৪৭ রানে ব্যাট করছিলেন লিটন।

জীবন পাওয়ার পর টানা দুই চারে লিটন যেন বার্তা দিয়েছিলেন আজ তাকে দমানো যাবে না। হয়েছেও তাই। করেছেন সেঞ্চুরি। তার পরের ওভারেই লিটন যেন ফেরেন আরও খুনে অবতারে। আসিথা ফার্নান্দোর করা দ্বিতীয় বলে হুক করে পাঠিয়ে দিলেন বাউন্ডারির বাইরে। দুই বল ডট দিয়ে পুল করে এবার হাওয়ায় ভাসিয়ে পাঠিয়ে দেন বাউন্ডারির বাইরে! 

এর মাধ্যমে লিটন তার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসও পেয়ে যান। এর আগে পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রামে ১১৪ রানের ইনিংস ছিল সর্বোচ্চ। এই প্রতিবেদন লেখার সময় ১১৭ রানে ব্যাট করছেন তিনি।