• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০১৯, ০২:৩৭ পিএম

নৌকার আদলে স্টেডিয়াম ‘দ্য বোট’ উদ্বোধন ২০২১ সালে: পাপন

নৌকার আদলে স্টেডিয়াম ‘দ্য বোট’ উদ্বোধন ২০২১ সালে: পাপন

 

দ্রুতই শুরু হচ্ছে ঢাকার পূর্বাচলে সর্বাধুনিক এবং দৃষ্টিনন্দন 'শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম' নির্মাণের কাজ। এ বছরই কাজ শুরু করে আগামী ২০২১ সালে নাগাদ এই স্টেডিয়াম উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। 

শনিবার (২ ফেব্রুয়ারি) বিসিবির বোর্ড মিটিং শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি নতুন স্টেডিয়ামের বিষয়ে বিস্তারিতভাবে তুলে ধরেন।  

বিসিবি সভাপতি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় আমরা পূর্বাচলে স্টেডিয়াম নির্মাণের জন্য জমি বুঝে পেয়েছি। সেজন্য আমরা বোর্ড মিটিংয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছি। 

আগামী তিন বছরের মধ্যে নিজস্ব অর্থায়নে পূর্বাচলে শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ কাজ শেষ করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। সরকারের কাছ থেকে মাত্র ১০ লাখ টাকায় বিসিবি ইতোমধ্যে জমি বুঝে নিয়েছে। স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা কমপক্ষে ৫০ হাজার হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। 

মূলত একটানা আন্তর্জাতিক ও ঘরোয়া ম্যাচের ধকল সামলাতে হচ্ছে অটোমেটিক চয়েজ হয়ে যাওয়া মিরপুরের হোম অফ ক্রিকেটকে। জীর্ণ দশায় পড়ে থাকা ফতুল্লায় নিয়মিত ম্যাচ আয়োজন সম্ভব না হওয়ায় মিরপুরের উপরে চাপ পড়ছে বহুগুণ। 

দীর্ঘদিন ধরে পূর্বাচলে ক্রিকেট স্টেডিয়াম নির্মাণকে ঘিরে চলেছে টানা-হেঁচড়া। শেষ পর্যন্ত তার অবসান হওয়ায় আলোর মুখ দেখতে চলেছে ৩৭.৪৯ একর জমির উপর দেশের প্রথম স্টেডিয়াম কমপ্লেক্সের নির্মাণ কাজ। বিসিবি এখন পরিকল্পনা অনুযায়ী দ্রুত কাজ বাস্তবায়নের লক্ষ্য নিয়েছে। 

ক্রিকেটের আধুনিক সব সুবিধা থাকার পাশাপাশি স্টেডিয়াম কমপ্লেক্সে আলাদা খেলার মাঠ, ইনডোর, জিমনেশিয়াম ও সুইমিং পুলসহ আধুনিক সকল প্রকার সুযোগ-সুবিধা রাখার পরিকল্পনার কথা জানিয়েছে বিসিবি। যেখানে থাকবে পাঁচ তারকা হোটেল। তবে হোটেল নির্মাণের দায়িত্ব বোর্ড নেবে না। এ বিষয়ে পেশাদার কোনো প্রতিষ্ঠানের সঙ্গে বোর্ড চুক্তি করবে। 

বিসিবি সভাপতি বলেন, স্টেডিয়াম নির্মাণে ইওআই (এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট) চেয়ে ডিজাইন ও কনসালটেন্সির জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে। এই কাজটি যারা করবে আমরা  তাদের নির্বাচন করার প্রক্রিয়া নিয়ে কথা বলছি। একটি কমিটিও করা হবে। যেখানে বোর্ডের লোক তো থাকবেই, বাইরের বিশেষজ্ঞদেরও এতে অন্তর্ভুক্ত করা হবে। 

পাপন বলেন, স্টেডিয়াম নির্মাণের জন্য সম্পূর্ণ অর্থ বিসিবি বহন করবে। স্টেডিয়াম নির্মাণে কেমন খরচ হবে, তা অবশ্য এখনই বলা যাচ্ছে না। এটি হতে যাচ্ছে বিসিবির নিজস্ব স্টেডিয়াম। আমরা চাচ্ছি এটি হবে 'স্টেট অফ দ্য আর্ট'। এটা দেখার মতো একটা স্টেডিয়াম হবে। ডিজাইনের কারণে খরচও বেশি হবে। আমরা চাচ্ছি আইকনিক একটা কিছু করবো। 

গত বছর বোর্ড সভাপতি আক্ষেপ করে হোম অফ ক্রিকেট মিরপুরে আর্কাইভ না থাকা নিয়ে বলেছিলেন, আসলে এটা (আর্কাইভ) নিয়ে অবশ্যই আমাদের চিন্তা আছে। এটা নিয়ে কাজ কিন্তু আমরা শুরু করেছি। দুর্ভাগ্যজনক যে ধরনের প্ল্যানটা আমরা করতে চাচ্ছি তার জন্য এখানে জায়গা কিন্তু কম। বাইরের দেশগুলোতে যদি দেখেন ওদের যে জায়গা আছে আমাদের কিন্তু সে রকম নেই। এখনও ম্যাক্সিমাম যেটুকু করা যায় আমরা সে ব্যাপারে অলরেডি কাজ শুরু করেছি। কমিটি করছি। তাছাড়া পূর্বাচলে আমাদের একটা নতুন স্টেডিয়াম হচ্ছে। আমরা এখন যেটা করছি ওটাকে টার্গেট করে ওখানটায় আমরা কী কী করতে চাই সেই কাজটা এখান থেকে শুরু করে দিয়েছি। এখানটায়ও থাকবে। এখানটা তো আর চলে যাচ্ছে না। স্মৃতি থাকবেই, স্টেডিয়াম তো থাকবেই। এখানে সর্বোচ্চ যা করা যায় করবো। বাকিগুলো আমরা ওখানে নিয়ে যাবো। 

আরএস/এসএইচএস