• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২, ০১:২৩ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৯, ২০২২, ০১:২৩ এএম

বিশ্বকাপ ফাইনালে মেসির চার রেকর্ড

বিশ্বকাপ ফাইনালে মেসির চার রেকর্ড
লিওনেল মেসি

কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে চারটি রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। 

রোববার (১৮ ডিসেম্বর) রাতে কাতারের লুসাইল স্টেডিয়ামে মাঠে নেমেই প্রথম রেকর্ড গড়েন আর্জেন্টাইন অধিনায়ক। আর ম্যাচের ২৩তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনাকে এগিয়ে নেয়ার পাশাপাশি গড়েন দু'টি কীর্তি। পরের মিনিটেই চতুর্থ অর্জনে নাম লেখান এই তারকা ফুটবলার।

সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে বিশ্বকাপ ক্যারিয়ারের ২৫তম ম্যাচ খেলে জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউজকে ছুঁয়ে ফেলেছেন মেসি। আর আজ শিরোপা নির্ধারণী লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষে মাঠে নেমে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ রেকর্ডটি নিজের করে নিলেন ৩৫ বছর বয়সী এই তারকা। ফ্রান্সের বিপক্ষে ম্যাচটি মেসির ২৬তম বিশ্বকাপ ম্যাচ।

ম্যাচের পাশাপাশি সময়ের হিসাবেও শীর্ষে উঠে এসেছেন মেসি। ইতালিয়ান কিংবদন্তি পাওলো মালদিনি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ২২১৭ মিনিট খেলেছিলেন। ফ্রান্সের বিপক্ষে ২৪ মিনিট খেলার পরেই মালদিনিকে টপকে যান আর্জেন্টাইন অধিনায়ক। ফাইনালে মাঠে নামার আগে ২১৯৪ মিনিট খেলেছিলেন পিএসজির এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

ফুটবলের সর্বোচ্চ আসরে এই নিয়ে ১২টি গোল করলেন মেসি। ফ্রান্সের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করেই পেলের রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি। বিশ্বকাপে ব্রাজিলিয়ান কিংবদন্তির গোল মোট ১২টি। পেনাল্টি থেকে গোল করার পর মেসিরও গোল সংখ্যা দাঁড়ালো মোট ১২টিতে।

 ১২টি গোলের সঙ্গে মেসির নামের পাশে রয়েছে ৮টি অ্যাসিস্ট। অর্থাৎ ২০টি গোলে মেসির সরাসরি অবদান। যা ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো নাজারিও ও জার্মান তারকা মিরোস্লাভ ক্লোসার চেয়ে বেশি। এই দুই তারকা ১৯টি করে গোলে অবদান রেখেছিলেন। ফাইনালে গোল করে তাদের ছাড়িয়ে শীর্ষে উঠে এসেছেন মেসি।

এখানেই শেষ নয়। এ গোলের মাধ্যমে রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী মেসি বিশ্বকাপের ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে গ্রুপপর্ব, শেষ ষোল, কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল এবং ফাইনালে গোল করার নজির গড়েছেন।

জাগরণ/খেলা/বিশ্বকাপফুটবল২০২২/এসএসকে