• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ১২:১৬ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২, ২০২৩, ০৬:১৬ পিএম

স্তন ও গলার ক্যান্সারে আক্রান্ত টেনিস কিংবদন্তি মার্টিনা

স্তন ও গলার ক্যান্সারে আক্রান্ত টেনিস কিংবদন্তি মার্টিনা
ছবি ● টেনিস কিংবদন্তি মার্টিনা নাভ্রাতিলোভা

দুই ধরনের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন টেনিস কিংবদন্তি মার্টিনা নাভ্রাতিলোভা। ৬৬ বছর বয়সী সাবেক এই টেনিস তারকা গলা এবং স্তনের ক্যানসারে আক্রান্ত।

সোমবার (২ জানুয়ারি) নিজেই সে খবর জানিয়েছেন। মার্টিনার বিশ্বাস, দ্রুত চিকিৎসা করে সুস্থ হয়ে উঠবেন তিনি।

এক বিবৃতিতে মার্টিনা নাভ্রাতিলোভা জানিয়েছেন, ‘এটি আমার কাছে খুবই উদ্বেগের। কিন্তু আশার কথা হল, এটা সারানো যায়। আমার মধ্যে যে শক্তি রয়েছে তা দিয়েই এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে।’

২০১০ সালে স্তনের ক্যান্সারে আক্রান্ত হন মার্টিনা। সেবার রেডিয়েশন থেরাপি করে স্তন ক্যান্সার থেকে মুক্তি পেয়েছিলেন তিনি। তখন বলা হয়েছিল, আর এই রোগ ফেরার সম্ভাবনা নেই। কিন্তু ১৩ বছর পর আবার সেই রোগ বাসা বেঁধেছে মার্টিনার শরীরে।

এর আগে মার্টিনা বলেছিলেন, 'স্তন ক্যান্সার হওয়ার আগে এটা নিয়ে আমি খুব বেশি কথা বলিনি। এখন, আমি নারীদের কাছে আমার গল্পগলো বলি। ক্যান্সার পরবর্তী সময়ে যেন তারা হতাশায় না ভুগেন।'

চেক বংশোদ্ভূত মার্টিনা নাভ্রাতিলোভা খেলা থেকে অবসর নেওয়ার পর টেনিস বিশেষজ্ঞ হিসাবে কাজ করেন। ১৯৭০ ও ১৯৮০ এর দশকে প্রভাবশালী খেলোয়াড়দের একজন তিনি। মার্টিনা এককভাবে জিতেছেন ১৮টি গ্রান্ডস্ল্যাম। সিঙ্গেলস, ডাবলস, মিক্সড ডাবলস মিলিয়ে তার রয়েছে ৫৯টি গ্র্যান্ড স্ল্যাম। আমেরিকান ক্রিস এভার্টের সাথে তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বীতা ছিল, যিনি সম্প্রতি ডিম্বাশয়ের ক্যান্সারের সাথে লড়াই করেছিলেন।

জাগরণ/খেলা/টেনিস/এসএসকে