• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ১১:১৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ১১:১৪ পিএম

বাংলাদেশে একডেমি করতে চায় শীর্ষ আর্জেন্টাইন ক্লাব

বাংলাদেশে একডেমি করতে চায় শীর্ষ আর্জেন্টাইন ক্লাব
ছবি ● সংগৃহীত

ঢাকায় দূতাবাস খুলতে আসা আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো মঙ্গলবার বাংলাদেশ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা বাফুফেতে যাবেন। তাকে বরণ করতে নতুন সাজে সেজেছে বাফুফে। ক্যাফিয়েরোর সঙ্গে আলাপে লিওনেল মেসিকে আবারও বাংলাদেশে আনার প্রস্তাব পাড়বেন বাফুফে সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন। 

ৎবাংলাদেশের ফুটবলপ্রেমীদের ভালোবাসায় মুগ্ধ দেশটি এখন বাংলাদেশে ফুটবল নিয়ে কাজ করতে আগ্রহী। সেজন্য আর্জেন্টিনার জনপ্রিয় ক্লাব রিভার প্লেটের কর্মকর্তারা ঢাকায় এসেছেন। সোমবার বাংলাদেশের চার ক্লাব ঢাকা আবাহনী, মোহামেডান স্পোর্টিং ক্লাব, বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ক্রীড়া চক্রের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছেন রিভার প্লেটের প্রতিনিধিরা। 

ফুটবলের উন্নতিতে দ্বিপক্ষীয় উদ্যোগের সঙ্গে বাংলাদেশে যৌথভাবে একটি একাডেমি করার আগ্রহ দেখিয়েছেন ক্লাবের কর্তারা। লাতিন আমেরিকার বাইরে শুধু স্পেনে রিভার প্লেট ক্লাবের একাডেমি আছে। দক্ষিণ এশিয়ায় নেই, আর এই অঞ্চলে একাডেমিটা বাংলাদেশই করতে চান বলে জানান রিভার প্লেটের ন্যাশনাল অ্যান্ড ইন্টারন্যাশনাল ফুটবল স্কুল বিভাগের প্রধান সেবাস্তিয়ান পেরেস এস্কোবার। 

তিনি বলেন, ‘ক্লাবগুলোর সঙ্গে দারুণ আলোচনা হয়েছে। আমরা এখানে কিছু একাডেমি করতে আগ্রহী। আর্জেন্টিনা বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে, এখানে ফুটবল যেভাবে দেখা হয়, ফুটবলের প্রতি এখানকার মানুষের যে অনুভূতি, সেটা আমাদের মতোই, তো আমরা ভাবলাম ওই অনুভূতিটা আমরা ভাগাভাগি করি। শিশুদের ফুটবল শেখাই এবং সেটা হলে দারুণ হবে। দুটি দেশের ভৌগোলিক দূরত্ব অনেক, তারপরও আমি আশাবাদী। আপনারা আর্জেন্টিনাতে কিছু কোচ ও শিশু পাঠাতে পারেন (অনুশীলনের জন্য)।’ 

ক্লাবগুলোর সঙ্গে মতবিনিময় করা রিভার প্লেটের প্রতিনিধিরা মঙ্গলবার আবাহনী ও বসুন্ধরা কিংসের ক্লাব পরিদর্শন করবেন।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) আর্জেন্টিনার ক্লাব প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে অংশ নেন আবাহনীর ভারপ্রাপ্ত ডিরেক্টর ইনচার্জ ও বাফুফে সহসভাপতি কাজী নাবিল আহমেদ। ৩০ মিনিটের বেশি সময়ের আলোচনায় আবাহনী ক্লাবের ইতিহাস ও বর্তমান অবস্থা অতিথিদের সঙ্গে তুলে ধরেছেন বলে জানান নাবিল। 

তিনি বলেন, ‘শেখ কামাল ক্রীড়া কমপ্লেপের যে কাজটি আমরা শুরু করেছি, আশা করি এক বছরের মধ্যে শেষ করতে পারব। কমপ্লেপ হলে সেখানে ফুটবল ও ক্রিকেট একাডেমি হবে। সেই একাডেমি নিয়ে রিভার প্লেটের সঙ্গে কাজ করার সুযোগ তৈরি হতে পারে।’

জাগরণ/খেলা/এসএসকে