• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ১১:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ১১:৪৭ পিএম

মেসিই সেরা

মেসিই  সেরা
ছবি ● সংগৃহীত

এমবাপে ও বেনজেমাকে হারিয়ে ফিফা বর্ষসেরার পুরস্কার জিতলেন লিওনেল মেসি। ক্যারিয়ারে সপ্তমবার বেস্ট ট্রফি উঠলো আর্জেন্টাইন মহাতারকার হাতে। সেরা গোলকিপার হয়েছেন আর্জেন্টিনার এমি মার্তিনেজ। কোচের পুরস্কারও গেছে আলবিসেলেস্তে কোচ লিওনেল স্কালোনির হাতে।

ফ্রান্সের প্যারিসে জমকালো আয়োজনে ফিফা দ্য বেস্ট মেনস প্লেয়ার জানার অপেক্ষায় ছিল ফুটবল বিশ্ব। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ঘটান সেই অপেক্ষার অবসান।

আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ এনে দেয়া লিওনেল মেসির হাতেই উঠলো বেস্ট পুরস্কার। ২০১৬ সালে নতুন নামে এই পদক চালু হওয়ার পর দ্বিতীয়বার বর্ষসেরা হলেন এলএমটেন।

সেরা হওয়ার দৌড়ে ছিলেন কাতারে দুর্দান্ত ফর্মে থাকা ফ্রান্সের কিলিয়ান এমবাপেও। রিয়াল মাদ্রিদের হয়ে লিগ ও চ্যাম্পিয়ন লিগ জেতা কারিম বেনজেমা। তাদের চেয়ে বেশি ভোটে এগিয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করলেন লিওনেল মেসির।

লিওনেল মেসির ভাষ্যে, দুর্দান্ত একটি বছর কাটিয়েছি, এই পুরস্কার জেতা আমার জন্য সম্মানের। সতীর্থদের ছাড়া এখানে থাকতে পারতাম না আমি। দীর্ঘদিন ধরে যে স্বপ্নটি দেখেছি, সেটা অবশেষে পূরণ করতে পেরেছি। নিজেকে ভাগ্যবান মনে করছি।

প্যারিসের সালের প্লেইল কনসার্ট হলে শুরুতেই ফুটবল সম্রাট পেলেকে স্মরণ করেন ফিফা প্রেসিডেন্ট। ব্রাজিলিয়ান কিংবদন্তিকে শ্রদ্ধা জানিয়ে তার স্ত্রী মার্সিয়ার হাতে বিশেষ সম্মাননা তুলে দেন আরেক কিংবদন্তি রোনালদো।

একে একে দেয়া হয় বর্ষসেরা গোলকিপারের পুরস্কার। থিবো কোর্তোয়া ও ইয়াসিন বোনোকে পেছনে ফেলে তা জিতলেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের নায়ক এমিলিয়ানো মার্তিনেজ।

সেরা কোচের পুরস্কারও বিশ্বচ্যাম্পিয়নদের দখলে রয়েছে। কার্লো আনচেলত্তি ও গার্দিওলাকে টপকে প্রথমবার এই পুরস্কার পেলেন লিওনেল স্কালোনি। বর্ষসেরা মহিলা কোচ হন ইংল্যান্ডকে ইউরো জেতানো সারিনা উইগম্যান।

টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা নারী ফুটবলারের স্বীকৃতি পেলেন স্পেনের আলেক্সিয়া পুতেয়াস।

বর্ষসেরা গোলের জন্য পুসকাস অ্যাওয়ার্ড জেতেন মার্সিন ওলেক্সি। এই প্রথম পেশাদার ফুটবলারের বাইরে অ্যাম্পিউট কোনো ফুটবলারের হাতে উঠলো এই পুরস্কার।

জাগরণ/খেলা/ফুটবল/এসএসকে