• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৩, ১২:৩৩ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৭, ২০২৩, ১২:৩৩ এএম

১৩১ রানের লিড আইরিশদের

১৩১ রানের লিড আইরিশদের
ছবি ● সংগৃহীত

মিরপুর টেস্টের তৃতীয় দিনে বাংলাদেশের সামনে সুযোগ ছিল ইনিংস ব্যবধানে আয়ারল্যান্ডকে হারানোর। তবে আইরিশদের অসাধারণ ব্যাটিংয়ে টাইগারদের সে আশা মিলিয়ে গেছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল)  ইনিংস ব্যবধানে জয়ের হাতছানিতে শুরু হয়েছিল সকাল। বিকেল গড়াতে দেখা গেল উল্টো ছবি। ২ উইকেট হাতে রেখে ১৩১ রানের লিড নিয়েছে আয়ারল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে আয়ারল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ২৮৬ রান। অ্যান্ডি ম্যাকব্রিন ৭১ ও গ্রাহাম হিউম ৯ রানে অপরাজিত আছেন। অবিচ্ছিন্ন নবম উইকেট জুটির সংগ্রহ ২১ রান।

শুরুতেই টপ ও মিডল অর্ডারে ধসের পর লোয়ার ও টেলের ব্যাটাররা বাংলাদেশকে ফেলেছেন বড় চ্যালেঞ্জে। আগের দিন ১৩ রানে ৪ উইকেট হারালেও মিরপুর টেস্টের তৃতীয় দিনটি পুরোপুরি নিজেদের করে নিয়েছে সফরকারীরা। ৭ ওভারের মধ্যে প্রথম ৪ উইকেট হারানো দল ৯০ ওভার লড়ল পরের ৪ উইকেট হারিয়ে।

লরকান টাকারের অনবদ্য সেঞ্চুরি খেলার বাঁক বদলে দেয়। ১৬২ বলে ১৪ চার ও একটি ছয়ে করেন ১০৮ রান। ম্যাকব্রিনের সঙ্গে সপ্তম উইকেটে গড়েন ১১১ রানে জুটি। দলীয় ২৩৪ রানে আউট হন এই সেঞ্চুরিয়ান। ১৬২ বলে ১০৮ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে এবাদতের বলে সাজঘরে ফিরে যান তিনি।

এরপর ক্রিজে আসা মার্ক এডায়ারকে নিয়ে রানের খাতা সচল রাখেন ম্যাকব্রেনি। দলীয় ২৬৫ রানে এডায়ারকে (১৩) আউট করেন তাইজুল ইসলাম। এরপর ক্রিজে আসা গ্রাহাম হিউমকে সঙ্গে নিয়ে দিন শেষ করে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২৮৬ রান সংগ্রহ করে তৃতীয় দিন শেষ করে আয়ারল্যান্ড।

আগের দিনের মতোই তাইজুল ইসলাম শিকার করেন আরও দুটি উইকেট। প্রথম ইনিংসে ৫ উইকেট পাওয়া এ বাঁহাতি স্পিনার অপেক্ষায় ম্যাচে দশ উইকেট শিকারের। আয়ারল্যান্ডের শেষের দুটির একটি পেলেই বড় অর্জনে নাম লেখাবেন তাইজুল।

ইবাদত হোসেন ও শরিফুল ইসলাম নেন একটি করে উইকেট। দ্বিতীয় দিনের বিকেলে সাকিব দুটি উইকেট নিলেও তৃতীয় দিনেও পাননি শিকারের দেখা।

এর আগে মুশফিকুর রহিমের সেঞ্চুরি এবং সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের ফিফটিতে প্রথম ইনিংসে ৩৬৯ রান করে ১৫৫ রানের লিড নেয় বাংলাদেশ। বাংলাদেশকে আবার ব্যাটিংয়ে পাঠাতে আরও ১২৮ রান করতে হবে আইরিশদের। 

জাগরণ/খেলা/ক্রিকেট/এসএসকে