• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০১:১১ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৭, ২০২৩, ০১:১১ এএম

বাংলাদেশ দল পেতে আরও ২১ দিন

বাংলাদেশ দল পেতে আরও ২১ দিন
ছবি ● ফাইল ফটো

একের পর এক চোটের ধাক্কা, তরুণ আর অভিজ্ঞদের পরখ করা, টিম কম্বিনেশন মেলানো– এসব কারণে নাকি ক্রিকেট বিশ্বকাপের প্রাথমিক দল দেয়নি বাংলাদেশ। একেবারে গুছিয়ে চূড়ান্ত দলই ঘোষণা করবে তারা।

বিসিবি সূত্রে এমনটিই জানা গেছে। তবে কেমন হবে সেই দল, সেটা দেখতে টাইগার সমর্থকদের অপেক্ষা করতে হবে আরও ২১ দিন। এরই মধ্যে দল ঘোষণার বিষয়টি নিয়ে আইসিসির সঙ্গে কথা বলেছে বিসিবি।

প্রাথমিক দল না দিয়ে ২৭ সেপ্টেম্বর চূড়ান্ত দল দিতে চায় বিসিবি– এই মর্মে আবেদন করেছে তারা। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বিসিবির এই আবেদন গ্রহণ করায় বিশ্বকাপের দল একেবারে দেওয়ার সুযোগটা পেয়ে যায় বাংলাদেশ।

ভারত বিশ্বকাপের জন্য একেক করে দল ঘোষণা করছে প্রতিযোগী দেশগুলো। 

 ভারত ও দক্ষিণ আফ্রিকা দল ঘোষণা করেছে। যেখানে লোকেশ রাহুলকে নিয়েই ১৫ সদস্যের চূড়ান্ত দল দেয় স্বাগতিকরা। এ বছরের মার্চে ভারতের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন লোকেশ। তবে আইপিএলে ঊরুতে চোট পাওয়ার পর মে মাসে তাকে যেতে হয় চিকিৎসকের ছুরির নিচে। তারপরও এশিয়া কাপের স্কোয়াডে তাকে রাখে ভারত। পরে আবারও চোট পাওয়ায় ভারতের প্রথম দুই ম্যাচ থেকে ছিটকে পড়েন তিনি। তবে বিশ্বকাপে তাঁকে দেখা যাবে ভারতের জার্সিতে। 

১৫ জনের ভারতীয় স্কোয়াডে যারা আছেন, তাদের মধ্যে চলমান এশিয়া কাপ খেলা স্কোয়াডের দু’জন– তিলক ভার্মা ও প্রসিদ্ধ কৃষ্ণা বাদ পড়েছেন।  এশিয়া কাপে রিজার্ভ খেলোয়াড় হিসেবে থাকা স্যামসনও জায়গা পাননি। রাহুলের সঙ্গে উইকেটকিপার ব্যাটার হিসেবে জায়গা হয়েছে ইশান কিষানের। 

সূর্যকুমার যাদবকেও রেখেছেন ভারতের নির্বাচকরা। ঘরের মাঠে ভারতের পেস আক্রমণের মূল দায়িত্ব থাকবে জাসপ্রিত বুমরাহর কাঁধে। তাকে সঙ্গ দেবেন মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুর। স্পিন বিভাগে কুলদীপ যাদব এবং অক্ষর প্যাটেল, রবীন্দ্র জাদেজা ও হার্দিক পান্ডিয়ার মতো মারকুটে অলরাউন্ডারকেও দেখা যাবে। 

দক্ষিণ আফ্রিকার স্কোয়াডে খুব একটা চমক নেই। তবে চোট কাটিয়ে ফেরা কেশব মহারাজকে রেখেছেন প্রোটিয়া নির্বাচকরা। এর মধ্যে সবচেয়ে বড় খবর, দলের উইকেটকিপার-ব্যাটার কুইন্টন ডি কক ভারত বিশ্বকাপের পরই ওয়ানডে ছাড়বেন।

স্কোয়াডে থাকা ১৫ খেলোয়াড়ের মধ্যে মাত্র সাতজন এর আগে বিশ্বকাপ খেলেছেন। বাকি আট ক্রিকেটারের এটাই প্রথম বিশ্বকাপের দলে ডাক পাওয়া। ৫ অক্টোবর ভারতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ১৯ নভেম্বর শিরোপা ফয়সালার মধ্য দিয়ে শেষ হবে ২২ গজের ব্যাট-বলের এ লড়াই।

জাগরণ/খেলা/ক্রিকেট/এমএ