• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ১২:৫৯ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০২৩, ১২:৫৯ এএম

ফিফার বর্ষসেরার মনোনয়নে কে আছেন কে নেই

ফিফার বর্ষসেরার মনোনয়নে  কে আছেন কে নেই
ছবি ● সংগৃহীত

২০২৩ সালের ফিফা দ্য বেস্টের জন্য প্রত্যেক ক্যাটাগরিতে মনোনীত খেলোয়াড়দের নাম জানিয়ে দিয়েছে ফিফা। সেখানে লিওনেল মেসি থাকলেও জায়গা হয়নি ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা নেইমারের।

 

কোন সময়ের পারফরম্যান্সের ভিত্তিতে মনোনীতদের এ তালিকা করা হয়েছে, সেটি নির্দিষ্ট করে জানিয়ে দিয়েছে ফিফা। ছেলেদের ও মেয়েদের ফুটবলে এ হিসাব অবশ্য ভিন্ন। ছেলেদের ফুটবলে বিবেচনায় নেয়া হয়েছে ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত সময়কে। আর মেয়েদের ফুটবলে সময়টা ১ আগস্ট ২০২২ থেকে ২০ আগস্ট ২০২৩ পর্যন্ত। এবারের ফিফা মেয়েদের বিশ্বকাপ শেষ হয়েছে ২০ আগস্টে।

ফিফার অনুমোদিত সব দেশের অধিনায়ক ও কোচের ভোটের পাশাপাশি নির্বাচিত কয়েকজন সাংবাদিকের পাশাপাশি ভোট দিতে পারবেন ভক্তরাও। ফিফার ওয়েবসাইটে আজ থেকে চালু হয়েছে সে ভোট।

মনোনীতদের তালিকা

ফিফা দ্য বেস্ট প্লেয়ার– পুরুষ

হুলিয়ান আলভারেস, মার্সেলো ব্রজোভিচ, কেভিন ডি ব্রুইনা, ইলকায় গুন্দোয়ান, আর্লিং হলান্ড, রদ্রি, খাভিশা খাভারৎসখেলিয়া, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, ভিক্তর ওসিমেন, ডেক্লান রাইস, বের্নার্দো সিলভা।

ফিফা দ্য বেস্ট কোচ – পুরুষ

পেপ গার্দিওলা, সিমোনে ইনজাগি, আঞ্জে পোস্তেকগ্লু, লুসিয়ানো স্পালেত্তি, শাভি এর্নান্দেস

ফিফা দ্য বেস্ট গোলকিপার – পুরুষ

ইয়াসিন বুনু, থিবো কোর্তোয়া, এদেরসন, আন্দ্রে ওনানা, মার্ক আন্দ্রে টের স্টেগেন

ফিফা দ্য বেস্ট প্লেয়ার – নারী

আইতানা বোনামাতি, লিন্দা কাইসেদো, র‍্যাচেল ড্যালি, কাদিদিয়াতু দিয়ানি, কেইটলিন ফোর্ড, ম্যারি ফাওলার, অ্যালেক্স গ্রিনউড, জেনিফার এরমোসো, লিন্ডসে হোরান, অ্যামান্ডা ইলেস্টেট, লরেন জেমস, স্যাম কের, ম্যাপি লিওন, হিনাতা মিয়াযাওয়া, সালমা পারাউয়েলো, কেইরা ওয়ালশ।

ফিফা দ্য বেস্ট কোচ – নারী

পিটার গেরহার্ডসন, জোনাথান জিরালদেস, টনি গুস্তাভসন, এমা হায়েস, সারিনা ভাইগমান

ফিফা দ্য বেস্ট গোলকিপার – নারী

ম্যাকেঞ্জি আর্নল্ড, আন-ক্যাটরিন বার্গার, কাতালিনা কোল, ম্যারি আর্পস, ক্রিস্টিয়ান এন্ডলার, জেসিরা মুসোভিচ, সান্ডা পানোস গার্সিয়া-ভিয়ামিল।

জাগরণ/খেলা/বিশ্বফুটবল/কেএপি