• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩, ১২:০৯ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২৩, ১২:৫৯ এএম

হার দিয়ে এশিয়ান গেমসের মিশন শুরু বাংলাদেশের

হার দিয়ে এশিয়ান গেমসের মিশন শুরু বাংলাদেশের
ছবি ● সংগৃহীত

হার দিয়ে এশিয়ান গেমসের মিশন শুরু করল বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল। চীনের হাংজুতে মূল গেমসের উদ্বোধনের আগেই শুরু হওয়া ফুটবল ম্যাচে আত্মঘাতী গোলে প্রতিবেশী মিয়ানমারের কাছে ১-০ গোলে হেরে গেছে বাংলাদেশ ফুটবল দল।

মঙ্গলবার হাংজুর জিয়াওশান স্পোর্টস সেন্টারে অনুষ্ঠিত ম্যাচে প্রতিপক্ষ দলের চেয়ে বাড়তি একজন খেলোয়াড়ের সুযোগটিও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। অন্তত একটি পয়েন্ট আদায়ের সুযোগও হাতছাড়া করেছে তারা।

ম্যাচের শুরু থেকে অবশ্য প্রাধান্য বিস্তার করেই খেলেছে বাংলাদেশ। গোলের দারুণ একটি সুযোগও পায় লাল-সবুজের দল। কিন্তু অল্পের জন্য পোস্টের বাইরে চলে যায় ফয়সাল আহমেদ ফাহিমের শট।  

ম্যাচে বাংলাদেশ দলের সামনে সুরক্ষা দেয়াল হিসেবে অনড় ছিলেন মিয়ানমারের গোলরক্ষক। তিনি একাই রুখে দিয়েছেন বাংলাদেশ দলের বেশ কয়েকটি আক্রমণ। এছাড়া গোলের বেশ কয়েকটি সুযোগ মিস করেন ফাহিম, রবিউল ও সুমন রেজা।

ম্যাচের ২৭ মিনিটে ফাহিমের নিচু ক্রসের বলে সুমন রেজা শট নিতে গেলে আগেই ক্লিয়ার করে মিয়ানমার রক্ষণ। ৪০ মিনিটে প্রতি আক্রমণে রবিউলের কাছ থেকে বল পেয়ে  ফাহিম পোস্ট লক্ষ্য করে বাঁ পায়ের আচমকা শট নিলেও সেটি বার ঘেঁষে বাইরে চলে যায়। ফলে গোলশূন্য ড্রতেই বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বাড়িয়ে দেয় বাংলাদেশ। তবে বরাবরের মতোই ফলশূন্য ছিল এসব আক্রমণ। ম্যাচের ৫১ মিনিটে সেট পিস থেকে রবিউলের শটের বল বক্সের উপর দিয়ে বাইরে চলে যায়।

৬১মিনিটে রবিউলের ফ্রি-কিক প্রতিহত করেন মিয়ানমারের গোলরক্ষক। বিপরীতে ৬৭ মিনিটে আত্মঘাতী গোল হজম করে পিছিয়ে পড়ে বাংলাদেশ। প্রতিপক্ষের খুন খাইয়ো জিন হেইনের ক্রসের বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে জড়িয়ে দেন ডিফেন্ডার মুরাদ হাসান।

৭৫ মিনিটে  বাংলাদেশের জনি একাই মিয়ানমারের পোস্টের সামনে চলে যান। সেখানে পেছন থেকে তাকে টেনে ধরেন মিয়ানমারের জুইই খানত মিন। ফলে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। এতে ১০ জনের দলে পরিণত হয় মিয়ানমার। এরপর বাকী ১৫ মিনিট একজন বেশি নিয়ে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ ফুটবল দল। কিন্তু এতেও কাজ হয়নি।৯৩ মিনিটে শেষ প্রচেষ্টা হিসেবে সুমন রেজার শট ক্রসবারে লেগে দিক পরিবর্তন করে। ফলে ম্যাচে ফিরতে পারেনি বাংলাদেশ। শূন্য হাতেই মাঠ ছাড়তে হয়।

আগামী ২১ সেপ্টেম্বর নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের মোকাবেলা করবে বাংলাদেশ।

জাগরণ/খেলা/এশিয়ানগেমস/এসএসকে