• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ১২:২৯ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২০, ২০২৩, ১২:৪২ এএম

চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিশ্চিত বাংলাদেশের

চ্যাম্পিয়নস ট্রফিতে  খেলা নিশ্চিত বাংলাদেশের
ছবি ● সংগৃহীত

প্রথমে ব্যাট করে ভারত ৪১০ রান তোলার পরই হয়তো বাংলাদেশের ক্রিকেটাররা উদযাপনে মেতেছিলেন। যাক, ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে যাচ্ছেন তারা। ভারত অবশ্য আগেই আপত্তি জানিয়ে রেখেছে চ্যাম্পিয়নস ট্রফির ব্যাপারে। পাকিস্তানে যেতে চায় না তারা।

নিজেরা যেতে না চাইলেও বাংলাদেশ যেন পাকিস্তানে অনুষ্ঠেয় টুর্নামেন্ট খেলে, সেটা নিশ্চিত করেছে ভারত। নেদারল্যান্ডসকে ২৫০ রানে গুটিয়ে দিয়ে ১৬০ রানে হারিয়ে দিয়েছে তারা। এতে বিশ্বকাপে অষ্টম স্থানটা পেয়েছে বাংলাদেশ।

৪১১ রান যে নেদারল্যান্ডস করতে পারবে না, সেটা জানাই ছিল। বিশ্বকাপ বাছাইপর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৭৪ তাড়া করতে ডাচদের ম্যাচ টাই করার রেকর্ডটা জানার পরও। কারণ, একদিকে বিশ্বকাপে জায়গা করতে না পারা ওয়েস্ট ইন্ডিজের বোলিং, অন্যদিকে দারুণ ফর্মে ভারতের বোলিং।

এর মধ্যেও চুম্বক অংশ বিরাট কোহলি ও রোহিত শর্মা। অবশেষে সমর্থকদের দাবি মেনে ‘রং ফুটেড ইনসুইং’ বোলার কোহলিকে আক্রমণে আনেন রোহিত শর্মা। এবং সবাইকে চমকে দিয়ে ওয়াইডে বল করেও উইকেট এনে দেন কোহলি। তাও যা-তা উইকেট না, ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডসের। ম্যাচের হাইলাইটসে সে বল ও আনুশকা শর্মার উদযপাওন বাড়তি জায়গা পাবে, এ নিয়ে কোনো সন্দেহ নেই।

ম্যাচের শেষ দিকে আইপিএলে এককালে হ্যাটট্রিক করা রোহিত শর্মাও এসেছেন বল করতে। তিনিও এক উইকেট নিয়ে ফিরেছেন।

কোহলির এই চমকের আগে-পরে ডাচদের ইনিংস এগিয়েছে একই ঢংয়ে। পরিস্থিতির তোয়াক্কা না করে ইতিবাচক ব্যাটিং করেছেন ম্যাক্স ও’ডোড (৩০), একারম্যান (৩৫), নিদামানুরুরা। কিন্তু ইনিংস বড় করতে পারেননি কেউ। এমনকি একটু রক্ষণাত্মক খেলা এনজেলব্রেখটও (৪৫) না।

তেজা নিদামানুরুর অবশ্য দোষ নেই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই ম্যাচে সেঞ্চুরি করা এই ব্যাটসম্যানকে আরও একবার একা রেখে চলে যাওয়ার মিছিল লাগিয়েছিলেন সঙ্গীরা। রোহিতের বলে ক্যাচ দেওয়া নিদামানুরু ৩৯ বলে ৫৪ রান করে ফিরেছেন শেষ ব্যাটসম্যান হিসেবে।

কোহলি-রোহিতের বাইরে আরেকটি চমক, বিশ্বকাপে ৪ ম্যাচে ১৬ উইকেট পাওয়া মোহাম্মদ শামি আজ কোনো উইকেট পাননি।

জাগরণ/খেলা/বিশ্বকাপক্রিকেট২০২৩/এসএসকে