• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০১৯, ০২:০৮ পিএম

`সমকামীবিদ্বেষী` মন্তব্য করায় নিষিদ্ধ গ্যাব্রিয়েল

`সমকামীবিদ্বেষী` মন্তব্য করায় নিষিদ্ধ গ্যাব্রিয়েল

 

সেন্ট লুসিয়া টেস্টে ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুটকে উদ্দেশ্য করে স্লেজিং করতে গিয়ে সমকামীবিদ্বেষী মন্তব্য করার অভিযোগে ওয়েস্ট ইন্ডিজের পেসার শ্যানন গ্যাব্রিয়েলকে ৪ ওয়ানডে ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। একইসঙ্গে গ্যাব্রিয়েলকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে এবং তার নামের পাশে ৩ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। 

আইসিসির ২.১৩ অনুচ্ছেদে ‘ব্যক্তিগত, অপমানজনক, বাজে বা আপত্তিকর ভাষা ব্যবহার’ সংক্রান্ত অভিযোগের দায়ে গ্যাব্রিয়েলের বিরুদ্ধে ম্যাচ রেফারি জেফ ক্রো এই আদেশ প্রদান করেন। 

প্রসঙ্গত, সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনে স্টাম্প মাইকে হঠাৎ জো রুটের কণ্ঠে শোনা যায়- 'এটাকে অপমান হিসেবে ব্যবহার করো না। সমকামী হওয়াটা অপরাধ নয়'।

গ্যাব্রিয়েলের সঙ্গে তখন তর্কাতর্কি হচ্ছিল রুট ও ক্রিজে থাকা অন্য ব্যাটসম্যান জো ডেনলির। গ্যাব্রিয়েল কাকে লক্ষ্য করে স্লেজিং করছিলেন, সেটা বোঝা যায়নি। কিন্তু গ্যাব্রিয়েল যে সমকামীবিদ্বেষী কিছু একটা বলছিলেন, সেটা পরিষ্কারভাবেই বোঝা গিয়েছিল।

পরে অবশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে গ্যাব্রিয়েল লিখেছেন, 'আমার এবং প্রতিটি খেলোয়াড়ের সংবেদনশীল হওয়া এবং শ্রদ্ধা প্রদর্শন করা উচিৎ'।

তিনি লিখেছেন- 'আমি যখন চাপের মধ্যে বোলিং করার জন্য প্রস্তুত হচ্ছিলাম, তখন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট আমার দিকে তীক্ষ্ণভাবে তাকিয়ে ছিল। যা হয়তো স্বাভাবিকভাবেই তার মানসিক কৌশল ছিল, যার সঙ্গে সব টেস্ট ক্রিকেটারই পরিচিত। বিষয়টি আমি যখন বুঝতে পারলাম, তখন নিজের দুশ্চিন্তা থেকে বেরিয়ে আসার জন্য রুটকে বলেছিলাম যে কেন তুমি আমার দিকে তাকিয়ে হাসছ? তুমি কি ছেলেদের পছন্দ কর? তখন সে উত্তরে বলেছিল- এটাকে অপমান হিসেবে ব্যবহার করো না। তার এই কথা মাইকেও ধরা পড়েছে। আমি তার প্রতি উত্তরে বলেছিলাম, আমার কাছে এটা কোনো সমস্যা নয়। তবে আমার দিকে তাকিয়ে হাসি বন্ধ করতে হবে'। 

তার আগে জো রুট এ ঘটনা নিয়ে বলেছিলেন- 'আইসিসির দায়িত্ব এসব সামলানো। মন্তব্য করার মতো অবস্থানে আমি নেই, তবে সিরিজজুড়ে দুই দলই সঠিক মনমানসিকতা নিয়ে খেলেছে। ওয়েস্ট ইন্ডিজ অসাধারণ ক্রিকেট খেলেছে, তারা খুবই ভালো মানুষ এবং এটা খুবই লজ্জার হবে যদি এ বিতর্ক তাতে দাগ ফেলে। এটা খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজ ছিল। একজন খেলোয়াড় হিসেবে আপনার কিছু দায়িত্ব থাকে মাঠে, আমি যা করেছি সে সিদ্ধান্তে অটল আছি। আমি তা-ই করেছি, যা আমার ঠিক মনে হয়েছে। মাঠে কিছু ব্যাপারে কী করা উচিত, সেটা আপনার দায়িত্বের মধ্যে পড়ে, আমি যা করেছি সেটাই সঠিক মনে হয়েছে'।

এ বিষয়ে ম্যাচ অফিশিয়ালদের কাছে অভিযোগ না করা রুট আরও বলেছিলেন- ‘মাঝে মাঝে মানুষ মাঠে এমন কিছু বলে যা ভবিষ্যতে অনুতাপের জন্ম দেয়। কিন্তু ওসব কথা মাঠেই থাকুক। এটা টেস্ট ক্রিকেট এবং সে একজন আবেগপ্রবণ খেলোয়াড়, যে ম্যাচ জেতার জন্য সর্বোচ্চ চেষ্টা করছে। সে ভালো লোক, যে পরিশ্রমী ক্রিকেট খেলে এবং গর্ব করার মতো অবস্থানে আছে। লড়াইটা খুবই প্রতিদ্বন্দ্বিতামূলক ছিল। সে অসাধারণ এক সিরিজ কাটিয়েছে এবং তার গর্বিত হওয়া উচিত।’

রুটের এমন মন্তব্যে মানবাধিকার নিয়ে কাজ করা বেশ কিছু সংস্থাই তাকে প্রশংসায় ভাসিয়েছে। সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার নাসির হুসেইন টুইট বার্তায় রুটের করা মন্তব্য নিয়ে বলেছেন- ‘আমি জানি না কে কাকে কী বলেছে। তবে আমি জো রুটের উত্তরের প্রশংসা না করে পারছি না। আমার মনে হচ্ছে একটা টেস্ট সেঞ্চুরি বা জয়ের চেয়েও একজন আদর্শ হিসেবে ওর বলা এই ১২টি শব্দই ভবিষ্যতের জন্য বেশি গুরুত্বপূর্ণ হয়ে থাকবে'। 

গ্যাব্রিয়েল এর আগে ২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদের সঙ্গে শারীরিক সংঘর্ষে জড়ান। ফলে তার নামের পাশে ৩ ডিমেরিট পয়েন্ট যোগ হয়। গত বছর নভেম্বরে বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যান ইমরুল কায়েসের সঙ্গেও একই ঘটনা ঘটলে তার নামের পাশে আরও ২ ডিমেরিট পয়েন্ট যোগ হলে ঢাকা টেস্টে তিনি নিষিদ্ধ হন। গত ২ বছরের মধ্যে ৮ ডিমেরিট পয়েন্ট পেয়ে যাওয়ায় শাস্তি হিসেবে গ্যাব্রিয়েল ৪ ওয়ানডে নিষিদ্ধ হলেন।  

তবে গ্যাব্রিয়েলের মন্তব্য নিয়ে বিতর্কের মাঝে ইংল্যান্ডের কোচ ট্রেভর বেলিস স্টাম্প মাইক্রোফোন বন্ধের পক্ষে সাফাই গেয়েছেন। তিনি বলেন, 'এ বিষয়ে আমি আগেও বলেছিলাম। যদিও তার জন্য আমাকে অনেকেই সমর্থন করবে না। কয়েক বছর ধরে এটি (স্টাম্প মাইক্রোফোন) ব্যবহার চলতে থাকলেও তার ফলে অনেকেই কিছু বলা থেকে বিরত রাখেনি। স্টাম্প মাইক্রোফোন বন্ধ হওয়া উচিৎ। আমি মনে করি এটা খেলার জন্য ভালো হবে'।

ট্রেভর বেলিস বলেন- 'কখনো কখনো ছেলেরা উত্তপ্ত পরিস্থিতির মধ্যে যদি একটু বসার সময় পায় এবং ঘটনাটা চিন্তা করে, তাহলে তারা নিজে থেকেই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির ভেতর থেকে নিজেকে সরিয়ে আনতে পারবে'।

আরএস