• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০১৯, ০৬:৫২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৯, ২০১৯, ০৬:৫২ পিএম

ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডস

আজীবন সম্মাননা পাচ্ছেন আনোয়ারা বেগম-রঞ্জিত মল্লিক

আজীবন সম্মাননা পাচ্ছেন আনোয়ারা বেগম-রঞ্জিত মল্লিক
আনোয়ারা বেগম ও রঞ্জিত মল্লিক (ডানে)

কাঁটাতারের ব্যবধান কমিয়ে আনার অভিনব প্রয়াস। সোমবার (২১ অক্টোবর) ঢাকায় অনুষ্ঠিত হবে ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডস।

বাংলা ছবির আন্তর্জাতিক বাজার গড়ে তোলার তাগিদে ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া, বসুন্ধরা গ্রুপ এবং টি এম ফিল্মস্ এ ব্যাপারে উদ্যোগী হয়েছে।

দুই দেশের বাংলা ছবির মঞ্চে উদযাপনের জন্যই এই ভিন্ন উদ্যোগ।

লাইফটাইম অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশের আনোয়ারা বেগম ও ভারতের রঞ্জিত মল্লিক। এ ছাড়াও দুই দেশের সেরা পরিচালক থেকে অভিনেতা, চিত্রনাট্যকার, গায়ক আর সঙ্গীত পরিচালকদের মনোনয়নের লম্বা তালিকা প্রস্তুত।

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, জিৎ থেকে আছেন আবীর মুখোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ। অন্যদিকে কৌশিক গঙ্গোপাধ্যায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়-নন্দিতা রায় থেকে সৃজিত মুখোপাধ্যায়ের ছবি থাকছে।

তারকাখচিত এই যজ্ঞের সঞ্চালনায় থাকছেন গার্গী রায়চৌধুরী ও মীর। অন্যদিকে, ঋতুপর্ণা সেনগুপ্ত থেকে জয়া আহসান মঞ্চে আলো হয়ে উপস্থিত থাকছেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেখা যাবে ব্রাত্য বসু থেকে অরিন্দম শীল, সারাহ বেগম কবরী, আলমগীর হোসেন, শাকিব খান, পরমব্রত চট্টোপাধ্যায়, তনুশ্রী চক্রবর্তী প্রমুখকে।

সঙ্গীতের জায়গায় পাওয়া যাবে দেবজ্যোতি মিশ্রকে। আর চিত্রনাট্যের জন্য আহ্বান জানানো হয়েছে ‘সোনার পাহাড়’-এর পাভেল, ‘মহালয়া’-র সৌমিক সেন এবং ‘মাটি’র লীনা গঙ্গোপাধ্যায়কে।

আনন্দবাজার পত্রিকায় প্রকাশ, পশ্চিমবঙ্গ তথা বাংলাদেশে সিঙ্গলস্ক্রিনের দরজা ক্রমশ বন্ধ হচ্ছে। তার পাশাপাশি বাড়ছে হিন্দি ছবির জনপ্রিয়তা। জনপ্রিয় হচ্ছে ঘরে বসে ওয়েব প্ল্যাটফর্মে ওয়েব সিরিজ বা ছবি দেখার প্রবণতাও।​

এই প্রেক্ষিতে দেশ আলাদা হলেও ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডস ভৌগোলিক সীমানার বাইরে গিয়ে বাংলা ছবির একক ভাষা, শব্দ, দৃশ্য, সুর আর ছন্দকে আন্তর্জাতিক সিনেমার বাজারে নিজস্ব জায়গা তৈরি করে দিতে উদ্যোগী হচ্ছে।

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার সভাপতি ফিরদৌসল হাসান বললেন, এক ভাষা এক প্রাণ। তা হলে ছবির ক্ষেত্রে এত দূরত্ব কেন? বাংলা ছবির ঐতিহ্য আর ভবিষ্যৎকে সুনিশ্চিত করার উদ্যোগেই আমাদের এই প্রয়াস। বাংলাদেশে বাংলা ভাষার ভারতীয় ছবি বেশ জনপ্রিয়। বাংলাদেশে এই ছবি মুক্তির পরিকাঠামো ঠিক করতেই এই চেষ্টা।

আরও পড়ুন