• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১২, ২০১৯, ০৩:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১২, ২০১৯, ০৩:৪৪ পিএম

ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ

সেরা বাংলাবিদ বগুড়ার শাজেদুর রহমান শাহেদ

সেরা বাংলাবিদ বগুড়ার শাজেদুর রহমান শাহেদ
রিয়ালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর তৃতীয় আসরের চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ীরা -ছবি : জাগরণ

বাংলা ভাষা, সংস্কৃতি ও শিল্প-সাহিত্য নিয়ে জমজমাট রিয়ালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’।

শুক্রবার (১১ অক্টোবর) ছিল তৃতীয় আসরের চূড়ান্ত প্রতিযোগিতা। এতে জমকালো আয়োজনের মধ্য দিয়ে সেরা বাংলাবিদ নির্বাচিত করা হয়েছে। প্রতিযোগিতায় সর্বোচ্চ ৯৭ নম্বর পেয়ে বগুড়ার শাজেদুর রহমান শাহেদ সেরা বাংলাবিদ হওয়ার গৌরব অর্জন করে এবং জিতে নেয় ১০ লাখ টাকার মেধাবৃত্তি।

প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয়েছে ময়মনসিংহের অন্তিকা জান্নাত। পুরস্কার হিসেবে তাকে দেয়া হয়েছে তিন লাখ টাকা মেধাবৃত্তি। তৃতীয় রানার আপ হয়েছে বরিশালের অয়ন চক্রবর্তী। তাকে দেয়া হয়েছে দুই লাখ টাকার মেধাবৃত্তি।

শাজেদুর রহমান শাহেদ

মহাৎসব ও চূড়ান্ত পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এম এম ইস্পাহানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মির্জা শাকির ইস্পাহানি এবং মির্জা আহমেদ ইস্পাহানি, ইস্পাহানি টি লিমিটেডের মহাব্যবস্থাপক ওমর হান্নান, চ্যানেল আইয়ের পরিচালক মুকিত মজুমদার বাবু। 

প্রথম ১০ জন প্রতিযোগী প্রত্যেকে দেয়া হয়েছে একটি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় বাংলা ভাষা নিয়ে দেশের সবচেয়ে বড় মেধাভিত্তিক টিভি রিয়ালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ তৃতীয় বর্ষের মহোৎসব রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হয়।

নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে ইস্পাহানি মির্জাপুর আয়োজন করে এ বাংলা প্রতিযোগিতা। প্রতিযোগিতায় শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানান চর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত প্রতিযোগীদের নির্ধারণ করা  হয়।

প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এবং ভাষা বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলি পুরো প্রক্রিয়ার সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। বিচারক হিসেবে বাংলাবিদে ছিলেন সাহিত্যিক ও কিশোর আলো সম্পাদক আনিসুল হক, অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও অভিনেত্রী ত্রপা মজুমদার। চূড়ান্ত পর্বে অতিথি বিচারক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক তত্বাবধায়ক সরকারে উপদেষ্টা ও ব্রাক এর চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইস্পাহানি টি লিমিটেডের মহাব্যব্যস্থাপক ওমর হান্নান। অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। ভিডিও বার্তা দিয়ে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

ওয়ার্দা রিহ্যাবের নৃত্যালেখ্যের মধ্য দিয়ে শুরু হয় ইস্পাহানী মির্জাপুর বাংলাবিদের তৃতীয় বর্ষের চূড়ান্ত পর্ব। একটি বিশেষ পর্বে অংশ নেয় গত দুই আসরের দুই সেরা বাংলাবিদ নুসরাত সায়েম ও দেবস্মিতা সাহা। সঙ্গীত পরিবেশন করে সৈয়দ আবদুল হাদী। সঞ্চালক ছিলেন খায়রুল বাশার। 

এসএমএম

আরও পড়ুন