• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২০, ০৪:০৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২০, ২০২০, ০৪:০৩ পিএম

কোভিড-১৯

কতটা প্রস্তুত হাসপাতালগুলো?

কতটা প্রস্তুত হাসপাতালগুলো?
কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ● ফাইল ছবি

দেশে প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা। তাই তাদের চিকিৎসায় দেশে বিভিন্ন হাসপাতালে বেড সংরক্ষণ করা হয়েছে। সরকারি বেসরকারি হাসপাতালে এর সংখ্যা মাত্র ৬ হাজার ৭২৬টি। ডায়ালাইসিস বেডের সংখ্যা ৪০টি।

স্বাস্থ্য অধিদফতর বলছে, বেডের সংখ্যা আরও বাড়ানো হবে।

দেশে প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা। একই সাথে বাড়ছে মৃত্যুর হার। তবে সেই তুলনায় বাড়ছে না সুস্থ হওয়ার সংখ্যা।

এই পরিস্থিতিতে কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় দেশের বিভিন্ন জেলার হাসপাতালে প্রস্তুত রাখা হয়েছে সুনির্দষ্ট বেড।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব মতে, ঢাকা শহরে সরকারি হাসপাতালে কোভিড-১৯ আক্রান্তদের জন্য সুনির্দিষ্ট বেড রাখা হয়েছে ১ হাজার ৪০০টি।

এর মধ্যে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫০০, কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে ২০০, শেখ রাসেল গ্যাস্ট্রেলিভার ইন্সটিটিউটে ২৫০, কমলাপুর রেলওয়ে হাসপাতালে ১০০, বাবুবাজারে মহানগর জেনারেল হাসপাতালে ১৫০, মিরপুর লালকুঠি হাসপাতালে ২০০ বেড সংরক্ষিত রাখা হয়েছে।

কমলাপুর রেলওয়ে হাসপাতালের সুপারইনটেনডেন্ট ফিরোজ আলমগীর গণমাধ্যমকে জানান, তারা ১০০টি নয় ৫০ টি বেড প্রস্তুত রাখতে পারবেন।

ঢাকা শহরে বেসরকারি  হাসপাতালে প্রস্তুত আছে মাত্র ১৫০টি বেড।

স্বাস্থ্য অধিদফতরের সহাকারী পরিচালক আয়েশা আক্তার গণমাধ্যমকে বলেন, যে হিসেবে রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে সেই অনুযায়ী আমরা হাসপাতালের সংখ্যাও বাড়াচ্ছি। সেই সাথে ডাক্তার নার্সের সংখ্যাও বাড়ছে। আমাদের জনবল আছে আর সেটা আমরা দিচ্ছি যেন সবাই সুচিকিৎসাটা পায়। অক্সিজেন সিলিন্ডারের মতো যে জিনিসগুলো অচল ছিল সেগুলোকে আমরা সচল করছি যেন কোভিড-১৯ নিয়ে ভর্তি হওয়া রোগীরা ভাল চিকিৎসা পায়।

সরকারি-বেসরকারি মিলে সারা দেশে প্রস্তুত রাখা হয়েছে সাড়ে চার হাজার বেড়। এর মধ্যে ডায়ালাইসিস বেড আছে মাত্র ৪০টি।

বিভাগওয়ারি চিত্র

ঢাকা বিভাগে সংরক্ষণ করা হয়েছে ৮০৬, চট্টগ্রাম বিভাগে ৯৬৫, ময়মনসিংহ বিভাগে ২৮০, বরিশাল বিভাগে ৪১৩, সিলেট বিভাগে ৩৪৮, রাজশাহী বিভাগে ১৫৪, খুলনা বিভাগে ৭৬৩, রংপুর বিভাগে ৮২৭টি।

ঢাকার পূর্বাচলে স্থাপন করা হচ্ছে ২০০০ শয্যার একটি হাসপাতাল যেখানে থাকবে আইসিইউ ব্যবস্থা। ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতাল তৈরি করছে আইসিইউসহ ১০০ শয্যার একটি আলাদা ইউনিট।

আইসিসিবির প্রধান পরিচালন কর্মকর্তা জসিম উদ্দিন বলেন, আমাদের এখানে আইসোলেশন বেড থাকবে ২০০০ এবং ৭১ টি থাকবে আইসিইউ।

ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আশীষ কুমার চক্রবর্তী বলেন, যে রোগীদের অবস্থা খুব বেশি খারাপ হবে তারাই কিন্তু হাসপাতালে ভর্তি হবে। খোঁজ নিয়ে দেখেন এমন রোগীর সংখ্যা খুব বেশি নয়। আমরা বেসরকারি হাসপাতালগুলো যেভাবে এগিয়ে আসছে, সরকার যেভাবে কাজ করছেন, আমার কাছে মনে হচ্ছে ট্যাকল দেয়া সম্ভব। চ্যানেলটোয়েন্টিফোর।

এসএমএম

আরও পড়ুন