• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ১৩, ২০২০, ০৩:৫০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৩, ২০২০, ০৩:৫০ পিএম

ট্রাম্পের জনপ্রিয়তা কমেছে ৮ শতাংশ : জরিপ

ট্রাম্পের জনপ্রিয়তা কমেছে ৮ শতাংশ : জরিপ
জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে যুক্তরাষ্ট্রে মৃত্যুর পারদ যেমন ঊর্ধ্বমুখী তেমনি ওপরমুখী প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি মানুষের অনাস্থার ব্যারোমিটারও। চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্সিয়াল নির্বাচনে তার জনপ্রিয়তা কমেছে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের তুলনায় আট শতাংশ।

মঙ্গলবার (১২ মে) রেজিস্টার্ড ভোটারদের ওপর রয়টার্স/ইপসোস-এর প্রকাশিত এক মতামত জরিপে এ তথ্য জানানো হয়।

সোমবার ও মঙ্গলবার নেয়া জরিপে অংশগ্রহণকারীদের ৪১ শতাংশ দায়িত্ব পালনে ট্রাম্পকে ইতিবাচক চোখে দেখছেন। এপ্রিলের মাঝামাঝিতে এই হার ছিল ৪৫ ভাগ। ট্রাম্পকে দায়িত্ব পালনে অক্ষম বলে রায় দিয়ে ৩ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে জো বাইডেনকে সমর্থন দেয়ার কথা জানিয়েছে ৫৬ শতাংশ। মধ্য এপ্রিলে ট্রাস্পের প্রতি বিরক্ত লোকের সংখ্যা অন্তত আরো ৫ ভাগ কম ছিল।

মতামত জরিপে এটাও দেখা গেছে, নির্বাচনের বাইডেনকে ভোট দেয়ার কথা বলেছেন ৪৬ ভাগ ভোটার। ট্রাম্পের বাক্সে ভোট দেয়ার কথা বলেছেন ৩৮ ভাগ।

করোনা মহামারি প্রতিরোধে ট্রাম্পের নেয়া পদক্ষেপে খুশি নন জরিপে অংশ নেয়াদের অনেকে। মার্চের শুরুতে একই জরিপে অংশ নেয়াদের চেয়ে ১৩ ভাগ বেড়েছে অসন্তুষ্টদের সংখ্যা। যে মহামারিতে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৮০ হাজারেরও বেশি মানুষ মারা গেছে, সে রোগটিকে ট্রাম্প প্রথমে পাত্তাই দিতে চাননি। সাধারণ ইনফ্লুয়েঞ্জা বলে উপহাস করেছিলেন। তারপর এটি মহামারি হিসেবে দেখা দিতেই তিনি এবং তার অফিসের বিশেষজ্ঞ চিকিৎসকরা রোগ নিয়ে উল্টোপাল্টা কথা বলতে শুরু করেন। তার এসব কথা ও কাজের বিরূপ প্রভাব পড়েছে সাধারণ মানুষের মনে। ট্রাম্প ডেমোক্র্যোটদের বিরুদ্ধে এমন অভিযোগ করেন যে, তাকে ভোটে হারানোর জন্য ডেমোক্র্যাট গভর্নররা তাদের রাজ্যগুলোতে লকডাউন তুলতে দেরি করেছেন।

করোনা মোকাবেলায় নিজের প্রশাসনের কাজের সাফাই গেয়েছেন ট্রাম্প। অন্যদিকে করোনা ভাইরাস উৎপন্ন ও রপ্তানির জন্য চীনকে দায়ী করে চেঁচিয়ে দুনিয়া মাথায় তুলছেন। তবে মজার বিষয় হলো, যুক্তরাষ্ট্রের তদন্তকারী গোয়েন্দারাই বলে দিয়েছেন যে, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটি নেহাতই প্রাকৃতিক, মানুষের সৃষ্টি নয়।

চলতি বছর জনপ্রিয়তায় বাইডেনের তুলনায় ক্রমশ পিছিয়ে পড়ছিলেন ট্রাম্প। তবে করোনা পরিস্থিতিতে ব্যর্থতার কারণে  পেছানোর গতি আগের চেয়ে দ্রুত হয়েছে।

জরিপে দেখা গেছে, ভোটাররা ট্রাম্পকে কর্মসংস্থানে দক্ষ ভাবেন আর বাইডেনকে স্বাস্থ্য সেবায় অধিক যোগ্য মনে করেন। ফলে করোনা মোকাবেলায় ট্রাম্পের ব্যর্থতাকে বড় করে দেখছে তারা। আর তাদের সমর্থনের পাল্লাও ভারি হচ্ছে বাইডেনের দিকে। রয়টার্স।

এসএমএম

আরও পড়ুন