• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৮, ২০১৯, ০৮:৩২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৮, ২০১৯, ০৮:৩২ পিএম

৩৫তম বিসিএস: ১৭ জন নিয়োগে হাইকোর্টের রুল

৩৫তম বিসিএস: ১৭ জন নিয়োগে হাইকোর্টের রুল

গত ৩৫তম বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) সুপারিশকৃত ১৭ জনকে কেন নিয়োগ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। রোববার (২৮ জুলাই) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সিদ্দিক উল্লাহ মিয়া। তাকে সহযোগিতা করেন আইনজীবী মো. মনিরুল ইসলাম রাহুল ও সোহরাওয়ার্দী সাদ্দাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য্য ও নাসিমা কে হাকিম।

এর আগে ৩৫ তম বিসিএসে নিয়োগ না দেয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ ও সুপারিশকৃত পদে নিয়োগ প্রার্থনা করে হাইকোর্টে রিট দায়ের করেন নিয়োগ বঞ্চিত ১৭ প্রার্থী। ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

রিটের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া বলেন, ৩৫তম বিসিএসে পিএসসি সবমোর্ট ২১৫৮ জনকে সুপারিশ করে। জনপ্রশাসন মন্ত্রণালয় বিভিন্ন সময়ে প্রজ্ঞাপনের মাধ্যমে ২১১৮ জন প্রার্থীকে নিয়োগ প্রদান করলেও রিট আবেদনকারী ১৭ জনকে অদ্যাবধি নিয়োগ প্রদান করা হয়নি। উক্ত প্রজ্ঞাপন চ্যালেঞ্জ ও একই সাথে সুপারিশকৃত পদে নিয়োগের প্রার্থনা করে রিট দায়ের করা হয়।

রিট আবেদনকারীরা হলেন- রীনা খানম, মোহাম্মদ ফয়সাল আকবর, জান্নাতুন নেছা, এস এম আশিকুর রহমান শিমুল, সাদিয়া আফরীন সুমাইয়া, মো. আবদুল্লাহ তারেক, মো. আবদুল্লাহ আল জোবাইর, মুসানাহ আশফাক, ফয়সাল আহমেদ চৌধুরী, খালেদ সাইফুল্লাহ, মো. আবু রোহানী পারভেজ রনি, মো. সাইদুল ইসলাম, মো. আবদুস সালাম, মো. আবু বকর, মুহসিনুল ইসলাম, রিয়াজ উদ্দিন ও মো. ফরহাদ হোসেন।

এমএ/ টিএফ
 

আরও পড়ুন