• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২০, ১২:২৭ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৭, ২০২০, ০৫:১০ পিএম

লোকসংস্কৃতি গবেষক সুধীর চক্রবর্তী আর নেই

লোকসংস্কৃতি গবেষক সুধীর চক্রবর্তী আর নেই

‘গভীর নির্জন পথে’ পাড়ি দিলেন সুধীর চক্রবর্তী। মঙ্গলবার বিকালে কলকাতায় প্রয়াত হয়েছেন এই খ্যাতিমান কথাসাহিত্যিক, গবেষক এবং অধ্যাপক। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি বিভিন্ন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। কলকাতার বিভিন্ন সংবাদ মাধ্যম তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে।

রবীন্দ্রনাথ থেকে লালন, বাউল সংস্কৃতি থেকে গ্রাম বাংলার মৃৎশিল্প, চিত্রকলা সবকিছুই বারবার হয়ে উঠেছে সুধীর চক্রবর্তীর গবেষণার বিষয়। বিশেষ করে লোকসংস্কৃতি, লোক সংগীত এবং রবীন্দ্রসংগীতের ওপর করেছেন তাঁর দীর্ঘ অনুসন্ধান।

গবেষণা ও রচনার পাশাপাশি দীর্ঘদিন সম্পাদনার কাজও করেছেন। কৃষ্ণনগর থেকে এক যুগ ধরে প্রকাশ করেছেন সংস্কৃতি ও মননের পত্রিকা ‘ধ্রুবপদ’। কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজে অধ্যাপনা করেছেন ১৯৯৪ সাল পর্যন্ত। একটানা ৩০ বছরের অধ্যাপনা থেকে অবসর গ্রহণের পরও ছেদ পড়েনি শিক্ষকতার সঙ্গে। পরবর্তীকালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছেন অতিথি অধ্যাপক হিসাবে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে দুই বছর তুলনামূলক সাহিত্যে সাম্মানিক অধ্যাপক হিসেবে ক্লাস নিয়েছেন তিনি। অধ্যাপনার সাথেই চালিয়ে গেছেন লেখা ও গবেষণার কাজ এবং লিখেছেন ষাটেরও অধিক বই। তাঁর বই ‘বাউল ফকির কথা’-র জন্য ২০০২ সালে পেয়েছেন আনন্দ পুরস্কার এবং ২০০৪ সালে পেয়েছেন সাহিত্য আকাদেমি পুরস্কার।