• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৩, ১২:২৭ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৫, ২০২৩, ১২:২৭ এএম

বসন্তে রঙে রঙিন

বসন্তে রঙে রঙিন
ছবি ● সংগৃহীত

পহেলা ফাগুনে অমর একুশে বইমেলায় বসন্তের রঙ।

বইয়ের মলাটের মত বসন্তের প্রথম দিনে উছলে পড়েছে যেন মনের রঙ। বইমেলার দ্বার খুলতেই পাঠক-দর্শনার্থীদের ভীড় বাড়তে শুরু করে মেলায়।

সন্ধ্যায় সেটি রুপ নেয় বাধ ভাঙা জোয়ারে। আর এতেই বসন্তের আবহে বইমেলা পেয়েছে বর্ণিল রূপ।

ফাগুনের প্রথম দিনে ছিল উপচে পড়া ভীড়। দুই বছর পর উৎসবের আমেজ পেল একুশের বইমেলা। বেচাকেনাও হয়েছে বেশ। পরণে হলুদ শাড়ি আর মাথায় ফুলের টায়রা পরে বইমেলা ঘুরে বেড়াতে এসেছেন বিভিন্ন বয়সের তরুণী।

মেলা প্রাঙ্গণকে ঘিরে সোহরাওয়ার্দী উদ্যান, রমনা পার্ক, শিল্পকলা একাডেমি, শহিদ মিনারসহ পুরো বিশ্ববিদ্যালয় এলাকায় নামে মানুষের ঢল।

দর্শনার্থীদের কেউ কিনেছেন বই, কেউবা শুধুই ঘুরে বেরিয়েছেন। জোড়া বেঁধে কিনেছেন ভালবাসার বই, উপহার দিয়েছেন প্রিয় মানুষকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী জানান, বন্ধু-বান্ধবদের নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। বইমেলায় এসেছেন পছন্দের বই কিনতে। আজকে বাঙালির অন্যরকম একটা দিন উল্লেখ করে তিনি বলেন, চারুকলায় বসন্ত উৎসবে বন্ধু-বাব্ধব নিয়ে তিনি বেশ মজা করেছেন এবং জমিয়ে আড্ডা দিয়ে দিনটি কেটেছে বলেও তিনি জানান।

এমন দিনে তাই তৃপ্তির হাসি প্রকাশকের মুখে। বইমেলায় যেন ফিরেছে প্রাণ, বিক্রির পালেও লেগেছে হাওয়া। ১৪ দিনে মেলায় বই এসেছে ১৪৯৩ টি। এখন পর্যন্ত সবচেয়ে বেশি এসেছে কবিতার বই।

জাগরণ/সংস্কৃতি/অমরএকুশেবইমেলা/এমএ